পথখাবার গ্রহণের ক্ষেত্রে সচেতন হোন

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন ১৪২৫

পথখাবার গ্রহণের ক্ষেত্রে সচেতন হোন

শামীম শিকদার ৮:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০১৯

print
পথখাবার গ্রহণের ক্ষেত্রে সচেতন হোন

পথখাবার মানে হলো, হাতের খুব কাছে পাওয়া মজাদার খাবার। রাস্তাঘাটে চলাচলের সময় এ ধরনের খাবার বিক্রির দৃশ্য খুব সহজেই আমাদের চোখে পড়ে।

সম্প্রতি এক জরিপে জানা গেছে, ঢাকায় প্রতিদিন প্রায় ৬০ লাখ মানুষ এই পথখাবার খেয়ে থাকেন। কিন্তু এ ধরনের খাবারে রয়েছে প্রচুর পরিমাণে জীবাণু। এর প্রধান কারণ বিক্রেতার অসচেতনতা। খোলা ফুটপাতে বসে খাবার বিক্রির কারণে ধুলাবালি ও রোগ-জীবাণু সহজেই মিশে যায় এসব খাবারের সঙ্গে। পাশাপাশি বিক্রেতারা হাত ঠিকমতো পরিষ্কার না করেই এ খাবার তৈরি করে।

এক গবেষণায় দেখা গেছে, ফুটপাতের প্রায় ৫৫ শতাংশ খাবারেই ক্ষতিকারক জীবাণু রয়েছে। এ ছাড়াও জীবাণু থাকে ৮৮ ভাগ বিক্রেতার হাতেও। ঢাকা শহরের বিভিন্ন এলাকার স্কুল-কলেজের সামনে বিক্রি করা ঝালমুড়ি, ফুচকা ও আচারে রয়েছে শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর কৃত্রিম রং, ইস্ট বা ছত্রাক, কলিফর্ম, মাইকোটক্সিন, সিসার মতো উপাদান।

বছরের নির্দিষ্ট কিছু সময় ভ্রাম্যমাণ আদালত এসব ক্ষতিকর পথখাবারের বিরুদ্ধে অভিযান চালালেও সারা বছর এসব দেখভালের কেউ থাকে না। দূষিত, জীবাণুযুক্ত পথখাবার বিক্রি বন্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জনসচেতনতা ও প্রতিরোধ গড়ে তোলাও প্রয়োজন। সেই সঙ্গে বিশুদ্ধ, জীবাণুমুক্ত পথখাবার তৈরি ও বিক্রির ব্যাপারেও সংশ্লিষ্টদের সচেষ্ট হওয়া উচিত।

ভাকোয়াদী, কাপাসিয়া, গাজীপুর