ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্লাস্টিকের চালের বিষয়টি খতিয়ে দেখা হোক

সাঈদ চৌধুরী
🕐 ৮:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০১৯

কিছুদিন আগেও সামাজিক যোগাযোগমাধ্যমে বারবার ছবি আসছিল প্লাস্টিকের চাল নিয়ে। আমরা সে ছবি দেখে শঙ্কিত হয়েছি। দুদিন আগে গাইবান্ধাতে হঠাৎ প্লাস্টিকের চালের উপস্থিতির বিষয়টি আমাদের শঙ্কা বাড়িয়ে দিচ্ছে। প্রশ্ন জাগছে, এ চাল এলো কোথা থেকে? নাকি আমাদের দেশের অভ্যন্তরেই এমন চাল কেউ তৈরি করতে শুরু করল?

গণমাধ্যমের তথ্য মতে, গাইবান্ধার এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে তদন্ত করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিপুল পরিমাণ প্লাস্টিকের চাল স্থানীয় বাজার থেকে উদ্ধার করেছে। বিষয়টি খুবই উদ্বেগজনক। যদি আমাদের দেশে এমন চাল তৈরি করা শুরু হয়ে থাকে তবে বলতে হবে, খাদ্যে ভেজাল, ক্ষতিকর কেমিক্যাল মিশ্রণ, খাদ্য দূষণের সঙ্গে আরও একটি হুমকি যুক্ত হলো। আমরা আশা করব, প্লাস্টিকের চাল ঠেকানোর ব্যাপারে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর একা নয়, খাদ্য অধিদপ্তরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যারা খাদ্যে বিষ মেশাচ্ছে বা পুরো খাদ্যই বিষাক্ত উপাদান দিয়ে তৈরি করছে, তারা সবচেয়ে বড় ধরনের অপরাধী। এদের শুধু শাস্তির আওতায় আনলেই হবে না, এদের থেকে তথ্যও নিতে হবে। বিশেষ করে যদি প্লাস্টিকের চাল আমাদের দেশে উৎপাদন করা হয়, তবে এ চালের মেশিন কোন দেশ থেকে আমদানি করা হয়েছে বা কী ধরনের মেশিন ব্যবহার করে তা করা হচ্ছে, তাও অবিলম্বে খুঁজে বের করতে হবে।

জনস্বাস্থ্যকে সবার আগে গুরুত্ব দিয়ে খাদ্যকে বিশুদ্ধ করার জন্য প্রধানমন্ত্রী প্রতিটি অঞ্চলে যে ল্যাব প্রতিষ্ঠার কথা বলেছেন, তাতে করেও বড় পরিবর্তন আসতে পারে বলে মনে করি। তবে মানুষের খাদ্য নিয়ে যারা অবৈধ তৎপরতা চালাচ্ছে, তাদের শাস্তির আওতায় আনাই এখন প্রধান কাজ। আশা করি, এ ব্যাপারে তদন্তপূর্বক দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

শ্রীপুর, গাজীপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper