ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রেমের নামে অনৈতিকতা কাম্য নয়

শেখ মো. আব্দুল্লাহ ফাহাদ জাকির
🕐 ৮:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৪, ২০১৯

নীতিহীন ‘প্রেম’ সমাজের একটি বিষাক্ত দাহ্য পদার্থ। যার তার সঙ্গে হৃদয়ের টানে ভেসে যাওয়া চরম নিন্দনীয় এবং অনুচিত। আজকাল অলিগলি, স্কুল, কলেজ, ভার্সিটি, রাস্তাঘাট, পার্ক, মেলা, কিংবা বিনোদন স্পটে গেলে দেখা মেলে অপ্রীতিকর ও অসামাজিক কর্মকাণ্ডের, যা চরম নিন্দনীয় ও দৃষ্টিকটু। জোর করে প্রেম-ভালোবাসা পেতে গিয়ে কিংবা প্রত্যাখ্যাত হয়ে ঘটছে এসিড নিক্ষেপ, ধর্ষণ, হত্যাকাণ্ডের মতো নৃশংস ঘটনা। এমন পরিস্থিতিতে অনেক তরুণ-তরুণী হচ্ছে দিশেহারা, পারিবারিকভাবে হতে হচ্ছে হেয়প্রতিপন্ন।

এসবই কি পরিবেশ ও যুগের দোষ? নাকি ছেলেমেয়েদের দোষ? নাকি পিতামাতাই এর জন্য দায়ী? নাকি দায়ী আমাদের শিক্ষাব্যবস্থা? সামাজিক অবক্ষয় কেন হচ্ছে? এটা রোধ করার কি কোনো উপায় নেই? আসলে সন্তানের বয়ঃসন্ধির কালটাতে পিতামাতার উচিত তার সঙ্গে বন্ধুসুলভ আচরণ করে তার সব খবর রাখা, ধর্মীয় ও নৈতিক এবং সামাজিক শিক্ষা দিয়ে তাকে আদর্শবান মানুষে পরিণত করা। নৈতিক অবক্ষয় থেকে নিজের সন্তানকে আমার, আপনার সবার দায়িত্ব। আর টিনেজারদেরও ভাবা উচিত, তাদের অসামাজিকতায় পুরো পরিবারটির সম্মান যেন হুমকির মুখে না পড়ে। আর বিভিন্ন সামাজিক ও বিনোদন স্পটের কর্তৃপক্ষেরও উচিত অসামাজিক কাজের অনুমোদন না দেওয়া। অবাধ চলাফেরার সুযোগ সংকুচিত করা।

আমাদের সমন্বিত শিক্ষাব্যবস্থা হওয়ায় ছাত্রছাত্রী একসঙ্গেই পড়তে হয়। আর আকর্ষণের জায়গা থেকে কাউকে ভালোলাগাটা অস্বাভাবিক নয়, তবে সেই ভালোলাগা যেন কাল না হয়ে দাঁড়ায় সে ক্ষেত্রে অবশ্যই নজর রাখা উচিত। এ ক্ষেত্রে পরস্পরের জানাশোনা এবং বোঝাপড়ার মাধ্যমে একটি দীর্ঘমেয়াদি সৎ লক্ষ্য নির্ধারণ করে, বন্ধুর মতো আচরণ করে সামনে এগোনো যেতে পারে। যদি তারা প্রতিষ্ঠিত বা পরিবারের সম্মতি পান, তা হলে বিবাহবন্ধনে আবদ্ধ হবেন। এর বিকল্প কোনো সম্পর্ক গড়ে তোলা চরম বোকামি এবং ধর্ম ও নৈতিকতাবিরোধী বলে মনে করি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper