ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টিনএজারদের প্রতি সংবেদনশীল হোন

আশহাদুজ্জামান শাহেদ
🕐 ৮:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০১৯

টিনএজ বয়সটা খুবই স্পর্শকাতর। নিজেকে স্থিতিশীল রাখা সম্ভব হয় না প্রায়শই। ফলে নানা অনাকাক্সিক্ষত ঘটনার সঙ্গে সম্পৃক্ততা তৈরি হতে পারে। এই সময় নিজেকে জানা, পারিপার্শ্বিক অবস্থার সঙ্গে খাপ খাওয়ানো খুবই কষ্টকর।

এই সময়েই কানে নানাদিক থেকে আসে নানা ধরনের কুমন্ত্রণা। প্রেমে পড়তে কোনো বয়স লাগে না। তবে টিনএজ বয়সে প্রেমে পড়লে ভুল করার আশঙ্কা একটু বেশিই থেকে যায়। অনেকে না বুঝে শারীরিক সম্পর্কেও জড়িয়ে পড়তে পারে। কারণ অধিকাংশ মানুষদের মধ্যে তখন আত্মসচেতনতা কম সৃষ্টি হয়। তাই ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে ভুল করে থাকে এ বয়সের ছেলেমেয়েরা। এসব ব্যাপারগুলো ভালোভাবে নেন না অভিভাবকরাও। ফলে বিষয়টি নিয়ে একটি ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। এই বয়সী ছেলেমেয়েদের অধিকাংশই একটা মোহের মধ্যে আবদ্ধ থাকে। বেশি আবেগপ্রবণ হয়ে ওঠে। সেই মোহটা কাটানোর চেষ্টা করা উচিত অভিভাবকদের। বন্ধুসুলভ আচরণের মাধ্যমে সন্তানের সঙ্গে খোলামেলা আলোচনা দরকার।
সন্তানদের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। তাদের সময় দিতে হবে। সারা দিন কী করছে, কোথায় গেছে-এসব খবর রাখতে হবে। তাদের মতামতকে প্রাধান্য দিতে হবে। তাদের কথাগুলো মন দিয়ে শুনতে হবে। সন্তানের অনেক বিষয় বাবা-মায়ের অপছন্দ হতেই পারে। অনেক কিছু ভালো নাও লাগতে পারে। কিন্তু তা নিয়ে তাদের ওপর চড়াও হওয়া উচিত নয়। অভিভাবকদের কথাবার্তা, আচরণের মাধ্যমে বুঝিয়ে দিতে হবে, তারা তার সঙ্গে আছেন। সন্তানের জীবনের সঙ্গে নিজেকে জড়িয়ে নিন। উপযুক্ত পরিবেশ তৈরি করতে পারলে দেখবেন, এ পর্বটাও মসৃণভাবে কেটে যাচ্ছে। আন্তরিক পরিবেশ ফিরিয়ে এনে তাদের পরম স্নেহের আশ্রয়ে রেখে সব বিষয় সমাধান করতে হবে। তা হলেই আপনি হবে আদর্শ অভিভাবক আর আপনার সন্তান হবে আলোকিত মানুষ।

আশহাদুজ্জামান শাহেদ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper