ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কথায় কথায় হরতাল-অবরোধ কেন?

মোহাম্মদ অংকন
🕐 ৮:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৯

আমাদের প্রাত্যহিক জীবনের এক দুর্বিষহ ব্যাধির নাম হরতাল-অবরোধ। এগুলো এক সংকট দূর করতে গিয়ে নানা সংকটের জন্ম দিয়ে থাকে। এগুলোর কারণে সাধারণ মানুষের যে পরিমাণ ক্ষতি হয়, তার চেয়ে বেশি ক্ষতি হয় রাষ্ট্রের। তবে রাষ্ট্রের ক্ষতিসাধন করে হরতাল-অবরোধ কেন? 

শহর-বন্দরে চলতে গিয়ে হরহামেশা কর্মব্যস্ত মানুষকে হরতাল-অবরোধের মুখে পড়তে হয়। জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যে যেতে হয়। এগুলোর কারণে রোগীবাহী গাড়ি বা অ্যাম্বুলেন্স চলাচল করতে পারে না। চিকিৎসার অভাবে অনেক রোগীকে রাস্তায় মৃত্যুবরণ করতে হয়। যখন টানা দু’-একদিন হরতাল-অবরোধ হয়, তখন দেশের আনাচে-কানাচে থেকে খাদ্য পণ্যবাহী গাড়ি শহরের পথে আসতে পারে না। এতে একদিকে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়, অপরদিকে শহরের লোকজন নিত্যব্যবহার্য পণ্য স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি টাকা দিয়ে কিনে থাকে। এই অনাকাঙ্ক্ষিত দুর্ভোগের দায় কে নেবে?

কথায় কথায় হরতাল-অবরোধ বন্ধ করতে আমাদের সাধারণ জনগণকে সোচ্চার হতে হবে। এ জন্য সরকারকেও কঠোরপন্থী হতে হবে। প্রয়োজনে আইন করতে হবে। অকারণে হরতাল-অবরোধ আহ্বানকারীদের যথোপযুক্ত শাস্তির আওতায় আনতে হবে। যারা বিশেষ দাবি আদায়ের জন্য হরতাল-অবরোধ করে থাকে, তাদের প্রতি অনুরোধ, রাস্তায় বিক্ষোভ না করে স্ব স্ব প্রতিষ্ঠান, কার্যালয়ের গণ্ডির ভেতরে আন্দোলন করুন। এতে কারও কোনো আপত্তি থাকবে না।

উত্তরা, ঢাকা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper