ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের সুস্থ পরিবেশ ফিরিয়ে দিতে হবে

সাঈদ চৌধুরী
🕐 ৮:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৯

ঢাকা ময়মনসিংহ সড়কের গড়গড়িয়া মাস্টারবাড়ি নামক স্থানে লবলং সাগরের শাখা দুখলা খালের সম্মুখভাগে ময়লা ফেলার স্থানের দুই পাশে স্কুল ও মাদ্রাসা! কি অবর্ণনীয় কষ্ট যে এ দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের তা বলে বোঝানো সম্ভব হবে না। এই ময়লার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে লবলং সাগরের কৃষি, লবলং সাগরের নাব্য, ভূগর্ভস্থ পানি এবং এ খালপাড়ের মানুষের জীবনযাত্রা ।

প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের সফল যাত্রায় এ দেশে এমন চিত্র সত্যিই খুব বেমানান। যেখানে টেকসই উন্নয়নে দূষণ নিয়ন্ত্রণে আমরা বারবার সচেতন হওয়ার কথা বলছি, সেখানে কোনো পৌরসভার সম্মুখভাগে এমন চিত্র অত্যন্ত হতাশাজনক। বর্জ্য ব্যবস্থাপনায় এখন আমাদের আধুনিক চিন্তা করতেই হবে এটা যেমন সত্য, তেমনি প্রতিটি শিল্পাঞ্চলে বর্জ্যকে এখনই জনবিচ্ছিন্ন নির্দিষ্ট এলাকায় ফেলার ব্যবস্থা ও রিসাইক্লিং করতে হবে ।

এ ব্যাপারে করণীয় এখনি ঠিক করতে হবে। অনতিবিলম্বে এ ময়লা ফেলার জায়গাগুলো রাস্তা থেকে সরিয়ে অন্য কোথাও স্থানান্তরের জোর দাবি জানাচ্ছি। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়েরও দৃষ্টি আকর্ষণ করছি। আশা করি, শিক্ষার্থীরা অচিরেই সঠিক ও সুন্দর পরিবেশে শিক্ষাজীবন চালিয়ে যাওয়ার সুযোগ পাবে।

শ্রীপুর, গাজীপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper