ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অরিত্রির প্রতি খোলা চিঠি

মাহদী হাসান
🕐 ৯:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

অরিত্রি অধিকারী। তোমার এ ঘৃণ্য আত্মহত্যার দায়ভার কেউ নেবে না। কিন্তু কেউ এড়িয়ে যেতেও পারবে না। ধ্বজভঙ্গ শিক্ষা ব্যবস্থা ও আমাদের মন-মানসিকতা এত নিচে নেমেছে যে, আমরা ভুলে গেছি শিক্ষার মূল লক্ষ্য আসলে কী! তুমি আত্মহত্যা করে সেটারই প্রমাণ রেখে গেলে। বার্ষিক পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে বাবা-মাকে ডেকে অপমান করায় তা সহ্য করতে পারলে না! ছোট কিংবা বড় হোক এই একটা বিষয়ে আত্মহত্যা করার কি আছে? জীবনের মূল্য এতই কম? আমাদের একটাই জীবন।

জীবনটা অনেক সুন্দর, অনেক বড়। এ ঘটনাকে কেন্দ্র করে আত্মহত্যার পথ বেছে নেওয়া তোমার মোটেই ঠিক হয়নি। শুনেছি তুমি অনেক মেধাবী ছাত্রী ছিলে। তোমার সাহস ও ধৈর্য দিয়ে সমস্যাটির কি মোকাবেলা করতে পারতে না?

আজ তুমি নেই। তোমার এই নোংরা কাজের দায়ভারও কেউ নিচ্ছে না। হয়তো জোরজবরদস্তি করে শিক্ষকদের ওপর এর সব দায়ভার চাপিয়ে দেওয়া হবে। তাতে তেমন একটা লাভ হবে বলে আমার মনে হয় না। তোমার এ আত্মহনন আমরা অনেকেই কিন্তু পরোক্ষভাবে মেনে নিয়েছি। এর ফলে, ভবিষ্যতে শিক্ষার্থীরা রাগের বশবর্তী হয়ে, অপমান সহ্য করতে না পেরে তোমারই দেখানো পথে পাড়ি দেবে। অথচ এ আত্মহত্যা কোনো সমাধানই নয়।
অরিত্রি, তোমার মৃত্যুর জন্য শিক্ষক দায়ী এ বিষয়টি মানতে পারছি না। তিনজন শিক্ষককে বরখাস্তের বিষয়টিও মানতে পারছি না।

এমনও তো হতে পারে, বাসায় ফিরে তোমার বাবা-মা তোমাকে মানসিক টর্চার করেছিল আরও বেশি। এ ঘটনায় তোমার শিক্ষকদের আপাতত কোনো দূরভিসন্ধি ছিল বলে আমার মনে হয় না। বাদ বাকি তদন্তে বোঝা যাবে।

পরিশেষে বলি তোমার মৃত্যুতে আমি সমবেদনা জ্ঞাপন করছি। সবার আবেগের সঙ্গে আমিও একাত্মতা প্রকাশ করছি।

আকবর শাহ, চট্টগ্রাম

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper