ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টাকা আর নেতা আছে কর্মী নেই

অমৃত ফরহাদ
🕐 ৯:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৮

রাজনীতি মানে রাজার নীতি নয়। পৃথিবীতে যত নীতি রয়েছে, যেমন অর্থনীতি, চুক্তিনীতি, সমাজনীতি, পররাষ্ট্রনীতি এ সংক্রান্ত সবনীতির রাজা হলো রাজনীতি। অর্থাৎ সব নীতির শ্রেষ্ঠ নীতি হলো রাজনীতি। সেই রাজনীতি আজ নীতিহীন হয়ে গেছে। এক সময় ক্লাসের সবচেয়ে ভালো ছাত্রটি রাজনীতি করত, এখন সম্পূর্ণ উল্টোটা হচ্ছে। একসময় নেতা ছিল সাধারণ মানুষের স্বপ্নের পুরুষ, এখন দুঃস্বপ্নের। অতীতে নেতারা জনকল্যাণ করতে করতে এক সময় নিঃস্ব হয়ে যেত, আর এখন নিঃস্ব ব্যক্তি যদি কোনো রকম নেতা হতে পারে সে হয়ে যায় কোটিপতি। এ যেন এক আলাদিনের চেরাগ।

এক সময় ভাবা হতো সেই ব্যক্তিই বড় নেতা যে সবসময় সাধারণ মানুষের সুখে দুঃখে কাছে থাকে। মানুষের উপকারে নিজের সর্বোচ্চ সময় ব্যয় করে। এখন সেই ব্যক্তিই বড় নেতা যার কোটি কোটি টাকা আছে, আছে পেশি শক্তি। একসময় রাজনীতিবিদরা রাজনীতি, ব্যবসায়ী, সর্বোপরি রাষ্ট্র নিয়ন্ত্রণ করত। এখন ব্যবসায়ীরাই রাজনীতি নিয়ন্ত্রণ করছে। এ অর্থই রাজনীতিকে ধীরে ধীরে নষ্ট করে দিচ্ছে। অর্থের কাছে পরাজিত হয়ে মেধাবীরা রাজনীতি থেকে আজ বহুদূর। অযোগ্যরা রাজনীতিতে এসে রাজনীতির পরিবেশকে নষ্ট করে দিচ্ছে।
একজন ব্যক্তি ছাত্র রাজনীতিতে প্রবেশের মাধ্যমে স্বপ্ন দেখে দেশের সেবায় রাষ্ট্রের সর্বোচ্চ আসনে আসীন হতে। সেই লক্ষ্যেই ছাত্রটি নিজের শ্রম, মেধা, সময়, অর্থ ব্যয় করে রাজনীতি করে। একসময় ছাত্র জীবন শেষ হয় তারপর প্রবেশ করে বৃহত্তর তথায় মূল দলে। সেখানেও শ্রম, মেধা, সময়, অর্থ ব্যয় করে ধাপে ধাপে নিজের যোগ্যতা দিয়ে নেতৃত্বের যোগ্যতা অর্জন করে এবং সংসদে গিয়ে গণমানুষের বৃহত্তর স্বার্থে আইন প্রণয়নে যোগ্যতার প্রমাণ রাখবে। এ দীর্ঘ প্রক্রিয়ার চূড়ান্ত ধাপে হঠাৎ উড়ে এসে যদি কেউ জুড়ে বসে সেই স্থানটি অনৈতিক মাধ্যমে দখল করে নেয়। আর এভাবেই যদি চলতে থাকে, তাহলে নিঃসন্দেহে এ কথা বলে দেওয়া যায় ভবিষ্যতে আর নেতৃত্ব সৃষ্টি হবে না।

অমৃত ফরহাদ
ফরিদগঞ্জ, চাঁদপুর

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper