ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মধ্যপন্থীরা কোথায় যাবে?

আহসানুর রহমান
🕐 ৯:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৮

সারা দেশে রাজনৈতিক ডামাডোল। আছে এ পক্ষ, ও পক্ষ। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না-এর বাইরেও আরও একটি পক্ষ থাকে যাদের আমরা নিরপেক্ষ মানুষ বলতে পারি। কোনো পক্ষাবলম্বন না করায় তারা এক প্রকার নিরীহ প্রাণীর পর্যায়ে গিয়ে পড়ে। দুপক্ষের ক্রমাগত চাপের মুখে এই মধ্যপন্থী মানুষদের নির্ঞ্ঝাট জীবন হয় বিপদসংকুল। কোনো পক্ষাবলম্বন না করায় অধিকাংশ সময়ই তাদের সামাজিক, এমনকি প্রশাসনিক জাঁতাকলে পিষ্ট হতে হয়, অথচ এরাই সংখ্যাগুরু।

কিন্তু আমাদের ভুলে গেলে চলবে কি করে-পৃথিবীর প্রতিটি দেশে, প্রতিটি সংস্কৃতিতে আছে বিভিন্ন ভাগ, ভিন্ন মত। সব ভাগ, মত নিয়েই তো গোটা সমাজ গঠিত। সেখানে আপনার শক্তি আছে বলে আপনি আপনার শক্তির অপব্যবহার করবেন? সাধারণ নির্ঞ্ঝাট এই মধ্যপন্থী মানুষদের জীবন বিষিয়ে তুলবেন? এটা কিন্তু কোনো কাজের কথা না।
দেশে ক্রমাগত সহনশীলতা কমে যাচ্ছে। যখন যে দেশে বা সমাজে সহনশীলতা হ্রাস পেতে শুরু করে, তখন দেশে বা সেই সমাজে নেমে আসে অশান্তির ছায়া। পৃথিবীর সব জায়গায়, সব দেশে এই মধ্যপন্থী মানুষ আছে। এদের দেশের জন্য অকল্যাণকর ভাববারও কোনো কারণ নেই। বরং নৈরাজ্যবাদী সারনীতিতে যত কমসংখ্যক মানুষ জড়াবে ততই মঙ্গল। কিন্তু সবাই যদি এই সমাজটাকে এভাবে ক্রমাগত ঠেলতে থাকেন, তবে তারা কোথায় যাবে?
সারা দেশের প্রতিটি নাগরিকের প্রতি, প্রসাসনিক কর্মকর্তার প্রতি, উদার আহ্বান জানাব, আপনি এতটুকু সচেতন হোন, এতটুকু বিবেচক হোন, যাতে আপনার চারপাশে ছড়িয়ে থাকা সাধারণ মধ্যপন্থী এই বিরাট জনমানুষের সমাজটা আপনার দ্বারা কোনোভাবে নিপীড়ন, নির্যাতনের শিকার না হন।   

আহসানুর রহমান
ফরিদগঞ্জ, চাঁদপুর

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper