ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নির্বাচনী ইশতেহারে প্রয়োজনীয় দিক

সাঈদ চৌধুরী
🕐 ৯:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৮

বাংলাদেশ শুদ্ধ গণতান্ত্রিক দেশ হয়ে ওঠার পথে অনেক দূর এগিয়ে গেছে। নির্বাচন খুব সন্নিকটে চলে এসেছে। তাই কিছু বিষয় ইশতেহারে যোগ করতে হবে।

নদীরক্ষা ও দূষণ বন্ধের কথা বলা হচ্ছে এ কারণে, এই নদী দূষণ ও দখল একসময় দেশের সামগ্রিক অর্থনীতিতে প্রভাব ফেলা শুরু করবে। এখনই অনেকটা করছে এবং ভবিষ্যতে এটা আরও প্রবল হবে। নদী দূষণ ভূগর্ভের পানিকে দূষিত করতে শুরু করছে অনেক আগে থেকেই। ঢাকার গাজীপুর, নারায়ণগঞ্জ এবং সাভারের মতো শিল্পাঞ্চলগুলোর পানিতে ভারী মৌলের উপস্থিতি বাড়তে পারে নদী দূষণের কারণেই। যখন দূষণ বাড়বে তখন তা মানব স্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশের ওপর প্রভাব ফেলতে শুরু করবে। পানি দূষণের প্রভাব খুব দীর্ঘমেয়াদি।
অপরদিকে নদী দখলের কারণেও বাড়ছে সমস্যা। নির্বাচনী ইশতেহারে নদীর সুরক্ষাকে সবার আগে নিয়ে আসতে হবে এবং বলতে হবে নদী, খাল, বড় জলাশয় দখল ও দূষণ রোধে কি করা হবে তার সুস্পষ্ট ব্যাখ্যা থাকবে ইশতেহারে।
এরপরই যে ব্যাপারটি নিয়ে সবচেয়ে গুরুত্ব দিতে হবে তা হলো যুবসমাজ। বাংলাদেশে বর্তমানে ছয় কোটির ওপরে রয়েছে যুবক, তাই যুব সংগঠনগুলোকে একটি ছাতার তলে নিয়ে আসতে হবে। যুব সংগঠনগুলোর মাধ্যমে যদি সরকার সঠিকভাবে সহায়তা করার মাধ্যমে যুবকদের এগিয়ে নেওয়ার পরিকল্পনা করতে পারে তবে তা হবে সরকারের বড় ধরনের সফলতা আর এ কারণেই ইশতেহারে যুব উন্নয়ন, যুব সংগঠনগুলোর পুরো দেশভিত্তিক একটি কাঠামো নিয়ে তারপর একটি সুনির্দিষ্ট পরিকল্পনা ইশতেহারে যোগ করার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি অনুরোধ করছি।
ইশতেহারে সংযুক্ত মূল বিষয়টিই হলো দুর্নীতি। দুর্নীতি বন্ধে ইশতেহারে সঠিক কাঠামো চাইছি প্রত্যেকটি রাজনৈতিক দলের কাছ থেকে।

সাঈদ চৌধুরী
শ্রীপুর, গাজীপুর

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper