আইন ও তথ্য জানাতে কাজ করুন

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫

আইন ও তথ্য জানাতে কাজ করুন

সাঈদ চৌধুরী ৯:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৮

print
আইন ও তথ্য জানাতে কাজ করুন

আইনের ছাত্র বা আইনবিদ ইচ্ছে করলেই সাধারণ মানুষকে আইন জানাতে পারেন, অনেকে করেনও শুনেছি। নিজের দায়বদ্ধতা থেকেও যদি কেউ আইন ক্যাম্পেইন করা শুরু করে মাসে এক দিন হলেও তা একটি বড় পরিবর্তন এনে দিতে পারে সমাজে।

দিন যতই যাচ্ছে আমরা এগোচ্ছি। এ এগিয়ে যাওয়ায় আইন জানাটা খুব বেশি প্রয়োজন। আইন জানলে তথ্যের উন্মোচন আরও বেশি হবে। যারা আইনবিদ রয়েছেন তাদের কাছে অনুরোধ রইলো অন্তত নিজ গ্রামের বাড়িতে মাসে এক দিন হলেও সাধারণ আইন নিয়ে আলোচনা বা ক্যাম্পেইন করুন। সেখানে আলোচনা করুন পরিবহন আইন নিয়ে, সেখানে তুলে ধরুন নাগরিক অধিকারের বিষয়গুলো, বলুন নারীদের অধিকার রক্ষার কথা, জানিয়ে দিন ভোক্তা অধিকারের বিষয়গুলো, বোঝান জমি বিরোধে স্থানীয় প্রশাসনের উদ্যোগগুলোর কথা।
এতে করে সাধারণ মানুষ প্রতারণা থেকে বাঁচবে, আইনের প্রতি শ্রদ্ধা বাড়বে এবং মানুষ আইন মানতেও সচেষ্ট হবে। একজন মানুষ বিপদে পড়ে আইন শিখলে আইনকে শুধু বিপদই মনে হবে এবং ভাববে আইন বুঝি একটা ফাঁদ। আর যদি উৎসাহ দিয়ে আইন শেখানো যায় তবে আইন মানতে এমনিই সচেষ্ট হবে। নতুন আইনজীবী এবং আইনবিদ যারাই রয়েছেন এ কাজটিতে সামান্য সময় দেওয়ার অনুরোধ রইলো এবং তাতেই একটি পরিবর্তিত আইনের প্রতি আরও শ্রদ্ধাশীল মানসিকতার জাতি হিসেবে আমরা উপস্থিত হতে পারব। সরকারও উদ্যোগ নিতে পারে এ বিষয়ে। আইন মন্ত্রণালয় একটি নিয়মও করতে পারে। যারাই আইনে পড়াশোনা করছেন তাদের পড়াশোনার শেষ সময়ে ইন্টার্নিতে এমন ক্যাম্পেইন করার বিষয়ে বাধ্যবাধকতাও আনা যেতে পারে। সাধারণ আইনগুলো মানুষ জানলে দুর্নীতি কমবে এবং মানুষ সেবা পাওয়ার ক্ষেত্রে আরও বেশি স্বচ্ছ সেবা পাবে বলে আশা করা যায়। আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে ব্যবস্থা নেবেন ও ব্যক্তি পর্যায় থেকেও অনেকে এগিয়ে আসবেন।

সাঈদ চৌধুরী
শ্রীপুর, গাজীপুর