ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গৃহে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে ভাবা প্রয়োজন

সাঈদ চৌধুরী
🕐 ৯:৩২ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮

বাড়িতে অগ্নিকাণ্ড যে যে কারণে বর্তমানে ঘটছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বৈদ্যুতিক শর্টসার্কিট ও গ্যাস বিস্ফোরণ। দুটি কারণই কিন্তু সাবধানতার অভাব ও না জানা। অগ্নিকাণ্ড ঘটার আগে যেমন সাবধানতার প্রয়োজন তেমনি প্রয়োজন অগ্নিকাণ্ড ঘটে গেলে দ্রুত কীভাবে তা নিবারণ করা যায় সে বিষয় নিয়ে জ্ঞান থাকা। প্রায় প্রতিনিয়তই ঘটছে অগ্নিকাণ্ড।

বিদ্যুৎ থেকে ঘটিত অগ্নিকাণ্ডে সরাসরি পানি দেওয়া যায় না। সুতরাং এ জন্য প্রয়োজন অগ্নিনির্বাপণ সিলিন্ডার। যাতে যখনই কেউ দেখলো অগ্নিকাণ্ড ঘটেছে তখনই সিলিন্ডার থেকে গ্যাস স্প্রে করতে পারলে বড় ধরনের অগ্নিকাণ্ড থেকে মুক্তি পাওয়া সম্ভব। সামান্য কিছু প্রশিক্ষণ আর সচেতনতায় এ কাজটি করা যেতে পারে সিভিল ডিফেন্স ও গণমাধ্যমের সহায়তার মাধ্যমে। ব্যবহার বিধি জানলে যে কেউ অগ্নিনির্বাপণে এগিয়ে আসতে পারে আর বেঁচে যেতে পারে অনেক প্রাণ।
গৃহে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার ব্যাপারে নীতিমালা থাকা প্রয়োজন। জনসাধারণকে প্রশিক্ষণের আওতায় আনার জন্যও একটি পরিকল্পনা সরকার থেকেই হাতে নেওয়া প্রয়োজন বলে মনে করি। গণমাধ্যমগুলোতেও দেখানো যেতে পারে আগুন লাগলে তাৎক্ষণিক অগ্নিনির্বাপণ সিলিন্ডার কীভাবে ব্যবহার করা হবে। এরই সঙ্গে বৈদ্যুতিক ওয়ারিং নিম্নমানের তার দিয়ে করানো বন্ধ করতে হবে। গ্যাস সিলিন্ডারের ব্যবহারে আরও সতর্ক হতে হবে। আশা করি, এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন।


শ্রীপুর, গাজীপুর

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper