ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রয়োজন পুরুষ নির্যাতন নিয়ন্ত্রণ আইন

শামীম শিকদার
🕐 ৯:৪০ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৮

বাংলাদেশে নারী নির্যাতনের পাশাপাশি পুরুষরা ব্যাপকভাবে প্রতিনিয়ত ও প্রতিমুহূর্তে নির্যাতিত হচ্ছে। কিন্তু নানা কারণে আড়ালে থেকে যাচ্ছে পুরুষ নির্যাতনের ঘটনা। আজকের নির্যাতিত নারী সমাজের জন্য অনেক সংগঠন এগিয়ে আসে। কিন্তু একবারও ভেবে দেখা হয় না পুরুষ শাসিত এই সমাজেই পুরুষও নির্যাতিত হতে পারে। সমাজের বিভিন্ন শ্রেণির পুরুষ মানুষ আজকে কোনো না কোনো নারী দ্বারা নির্যাতন-নিপীড়নের শিকার। তার মধ্যে কেউ শারীরিক, কেউ মানসিক, কেউ দৈহিক, কেউ আর্থিক ও কেউ সামাজিকভাবে নির্যাতিত হচ্ছে।

অনেক ক্ষেত্রে একটি ছেলেকে শায়েস্তা করতে বর্তমান সময়ে ইভটিজিং ও যৌতুক নিয়ন্ত্রণ নামের আইনকে বেছে নিচ্ছে সমাজের এক শ্রেণির নারীরা। কিন্তু ছেলেরা নারীদের কাছে নির্যাতন বা প্রতারণার শিকার হয়ে কোনোভাবে আইনের আশ্রয় নিয়ে প্রতিকার পাচ্ছে না। তা ছাড়া একজন নারী যখন তার স্বামীর বিরুদ্ধে নির্যাতনের মামলা করেন এবং সম্পর্ক বিচ্ছেদ করতে চান, তখন নিয়মানুযায়ী সব ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু একজন পুরুষ তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করতে চাইলে মামলা নেওয়া হয় না, নিলেও তা তেমন জোরদার হয় না। এ ক্ষেত্রে পুরুষের উল্টো মামলায় জড়িয়ে যাওয়ার ঘটনাও কম নয়।
পুরুষ ভাবেন নারীর কাছে শারীরিক ও মানসিকভাবে নির্যাতিত হওয়া আবার তা প্রকাশ পাওয়া অত্যন্ত লজ্জাজনক। শুধু এ কারণে পুরুষ নির্যাতনের ঘটনা ধামাচাপা থেকে যায়। তাই এ পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজন পুরুষ নির্যাতন দমন আইন।


ভাকোয়াদী, কাপাসিয়া, গাজীপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper