ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষাপ্রতিষ্ঠানের অনুষ্ঠান

সাঈদ চৌধুরী
🕐 ৯:৩২ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৮

শিক্ষাপ্রতিষ্ঠানের অনুষ্ঠানগুলোর মধ্যে একটা আলাদা গন্ধ থাকতে হবে। মঞ্চের দিকে তাকালেই যেন বোঝা যায়, এটা একটি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুষ্ঠান। এ জন্য অবশ্যই যেটা করণীয় তা হলো অনুষ্ঠানে শিক্ষার একটি পরিবেশ তৈরি করা। শিশুদের ইভেন্ট থাকবে সবচেয়ে বেশি এ ধরনের অনুষ্ঠানে।

কবিতা হবে, গান হবে, নাচও হবে, হবে সাধারণ জ্ঞানের কিছু তথ্য আদানপ্রদান এবং এর সঙ্গে থাকবে বিজ্ঞ মানুষের আলোচনা। যখন কবিতা হবে তখন নীরবতা চলে আসবে, যখন নাচ অথবা গান হবে তখন সবার মধ্যে থাকবে আলাদা ধরনের বৈচিত্র্যময় আনন্দ এবং যখন বিজ্ঞ মানুষরা কথা বলবেন তখন তা শুনতে হবে মধ্য রাত্রির মতো নীরব হয়ে। মঞ্চের নিচের অংশটা হবে খুব গোছানো। একজন মানুষও দাঁড়িয়ে থাকবে না এবং প্রত্যেক ধরনের অতিথির জন্য থাকবে আলাদা আলাদা জায়গা।
কিছুদিন আগে গাজীপুরের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সান্ধ্য অনুষ্ঠানে ছিলাম। সারা অনুষ্ঠানজুড়েই দেখলাম মঞ্চে হিন্দি গানের সঙ্গে নাচের ছড়াছড়ি। ছোট ছোট বাচ্চাদের অঙ্গভঙ্গিতে শিশুসুলভ আচরণগুলো যেন নেই বললেই চলে। একদিকে এরকম নাচ আর মঞ্চের চারদিকে দাঁড়িয়ে বিভিন্ন ধরনের বখাটে ছেলেদের দৃশ্যগুলো ভিডিও করা এবং শিস বাজানো দেখে মনে হচ্ছিল এটা বুঝি বড়দের কোনো অনুষ্ঠান!
বক্তৃতার সময় দেখলাম রাজনৈতিক বক্তৃতাই বেশি। শিক্ষাপ্রতিষ্ঠানের অনুষ্ঠানেও রাজনৈতিক বক্তৃতা থাকতে হবে তবে আমাদের ঐতিহাসিক পটভূমি, রাজনৈতিক সাফল্যকে বেশি গুরুত্ব দিয়ে স্ব স্ব এলাকার রাজনৈতিক নেতাদের পরিচয় তুলে ধরার জন্য কোনো বিদ্যালয়ের অনুষ্ঠানের মঞ্চকে বেছে নেওয়া নিতান্তই শিশুদের সময় নষ্ট করার উপলক্ষ ছাড়া আর কিছুই নয়!
শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠান হলে তা কীভাবে হবে তার একটি সঠিক নীতিমালা প্রয়োজন। আমি এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা নিয়ে যারা গবেষণা করেন তাদের দৃষ্টি আকর্ষণ করছি।


শ্রীপুর, গাজীপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper