ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পদ্মা সেতুর ৩৫তম স্প্যান বসছে

জেলা প্রতিনিধি
🕐 ৩:০৬ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২০

মাত্র ছয় দিনের ব্যবধানে পদ্মা সেতুর আরেকটি স্প্যান বসানো হচ্ছে। ৩১ অক্টোবর, শনিবার দুপুরের মধ্যে সেতুর ৩৫তম স্প্যানটি বসানো শেষে ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মাসেতুর সোয়া ৫ কিলোমিটার দৃশ্যমান হবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানিয়েছেন, ”২-বি নামের স্প্যানটি মাওয়া প্রান্তের ৮ ও ৯ নম্বর খুঁটির ওপর বসতে যাচ্ছে। এখন অ্যাংকরিংসহ অন্যান্য অনুষঙ্গিক কাজ চলছে।”

৩১ অক্টোবর, শনিবার সকাল ৯টা ২০ মিনিটে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওনা দিয়েছেন জাহাজ ‘তিয়ন ই’। এক কিলোমিটার দূরের ৮ ও ৯ নম্বর খুঁটির কাছে স্প্যানবাহী জাহাজটি নোঙর করা হয়েছে বলে জানান তিনি। সবকিছু ঠিক থাকলে দুপুর আড়াইটার দিকে স্প্যানটি স্থাপন করা হতে পারে।”

গত ২৫ অক্টোবর, রবিবার দোতলা আকৃতির এ সেতুর ৩৪তম প্যানটি বসানো হয়। এর আগে ১৯ অক্টোবর ৩৩ নম্বর এবং ১১ অক্টোবর ৩২তম স্প্যানটি স্থাপন করা হয়েছিল। চলতি মাসে এ নিয়ে চারটি স্প্যান খুঁটির ওপর স্থাপন করা হচ্ছে। এ সেতুর ৪১টি স্প্যানের মধ্যে বাকি ছয়টি আগামী ডিসেম্বরের ১০ তারিখ নাগাদ স্থাপন করা হবে বলছে সেতু কর্তৃপক্ষ।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। সব কটি খুঁটি এরই মধ্যে দৃশ্যমান হয়েছে।২০২১ সালেই পদ্মা সেতু চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

 
Electronic Paper