ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চাঁদপুরে ধানের চারা নিয়ে বিপাকে কৃষক

চাঁদপুর প্রতিনিধি
🕐 ৩:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

চাঁদপুরের হাজীগঞ্জে ইরি-বোরো ধানের চারা নিয়ে বিপাকে পড়েছে কৃষকরা। বীজ ধানের প্যাকেট ক্রয়ের সঙ্গে চারা বিক্রির কোনো মিল না থাকায় চারা উৎপাদনে আগ্রহ হারাতে বসেছে কৃষকরা। তবে এ জাতীয় বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের প্রণোদনা কিংবা সহায়তা নেই বলে জানায় কৃষি বিভাগ।

খোঁজ নিয়ে জানা গেছে, ইরি-বোরো মৌসুমে লাভের আশায় এক শ্রেণির কৃষক বাজার থেকে বীজ ধান ক্রয় করে তা থেকে চারা উৎপাদন করে বাজারে বিক্রি করে থাকে। অনেকটা মৌসুমী ব্যবসায়ীর মতো এক শ্রেণির কৃষক ইরি-বোরো মৌসুমে কিছু আয় করে জীবিকা নির্বাহ করে থাকে। এ জাতীয় কৃষকের সংখ্যা নেহাত কম নয়।

আবার অনেক কৃষক আছে বীজ চারা উৎপাদন শেষে নিজের ব্যবহারের চারা রেখে দিয়ে বাকি চারা বাজারে অন্য কৃষকের কাছে বিক্রি করে দেন। ঠিক এই জাতীয় কৃষকদের জন্যে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের প্রণোদনা কিংবা সহায়তা না পাওয়ার কারণে এ সকল কৃষক চারা উৎপাদনের আগ্রহ হারিয়েছে।

হাজীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নয়নমণি সূত্রধর এই বিষয়ে বলেন, রবি মৌসুমে আমরা ভুট্টা আর সরিষায় প্রণোদনা পেয়েছি। যা মাঠ পর্যায়ের কৃষকদেরকে দেওয়া হয়েছে। তবে ধানের চারা উৎপাদনকারী কৃষকদের জন্যে সরকারের পক্ষ থেকে আপাতত সহায়তা নেই। তবে এই বিষয়ে আমাদের চিন্তা-ভাবনা করতে হবে।

 
Electronic Paper