ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধীরে ধীরে কমছে ডেঙ্গুর প্রকোপ

ফরিদপুর-সিরাজগঞ্জ ও মির্জাগঞ্জ

ডেস্ক রিপোর্ট
🕐 ৯:৩১ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

ফরিদপুর, সিরাজগঞ্জ ও পটুয়াখালীর মির্জাগঞ্জে দিন দিন কমছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। গত শুক্রবার সিরাজগঞ্জের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গ জ্বরে নতুন করে ১৪ জন ভর্তি হলেও শনিবার ভর্তি হয়েছেন মাত্র পাঁচজন।

গত বৃহস্পতিবার ফরিদপুরের হাসপাতালগুলোতে ৪৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হলেও শনিবার আক্রান্তের সংখ্যা ছিল ২৫। তবে গত দুই মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে ফরিদপুরে সাতজন ও সিরাজগঞ্জে একজন মারা গেছেন।

অন্যদিকে, পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় ২৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত চিকিৎসা দেওয়া হয়েছে। গতকাল শনিবার পর্যন্ত মির্জাগঞ্জ হাসপাতালে তিনজন রোগী ভর্তি ছিলেন বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকতা।

সিরাজগঞ্জ সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে পাঁচজন ভর্তি হয়েছেন। এনিয়ে জেলায় মোট আক্রন্তের সংখ্যা দাঁড়াল ৫০৯ জনে। এর মধ্যে গত ১৮ আগস্ট মেহেদী হাসান মীম নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে।

সিরাজগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যান কর্মকর্তা মো. হুমায়ুন কবির জানান, গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল, নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতাল ও এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে পাঁচজন নতুন রোগী ভর্তি হয়েছেন। এসব হাসপাতালে সব মিলিয়ে ৫৯ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।

অন্যদিকে, গত ২০ জুলাই থেকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগি ভর্তি হতে থাকে। হাসপাতালটিতে বর্তমানে ভর্তি রয়েছেন ২৭৮ জন রোগী। গত ২৪ ঘণ্টায় নতুন ২৫ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। আর এ পর্যন্ত মারা গেছেন শিশুসহ সাতজন।

এদিকে, শনিবার দুপুরে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীদের দেখতে যান আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি এ সময় রোগীদের ব্যাপারে খোঁজখবর ও তাদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়ার জন্য হাসপাতাল কৃর্তপক্ষকে নির্দেশ দেন।

এ সময় তার সঙ্গে ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলীমুজ্জামান, ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহতাব আলী মেথু, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. কামদা প্রসাদ সাহা, সিভিল সার্জন ডা. মোহা. এনামুল হক প্রমুখ।

এছাড়া পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় এ পর্যন্ত ২৯ জন ডেঙ্গু রোগী শনাক্ত হলেও ১৭ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। উন্নত চিকিৎসার জন্য নয়জনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। গতকাল শনিবার পর্যন্ত মির্জাগঞ্জ হাসপাতালে তিনজন রোগী ভর্তি ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিলরুবা ইয়াসমিন লিজা বলেন, ডেঙ্গু শনাক্তে এ পর্যন্ত ৯১ জন নারী ও পুরুষকে বিনামূল্যে পরীক্ষা করা হয়েছে। গত বৃহস্পতিবার তিনজনকে রক্ত পরীক্ষা করা হয়। এর মধ্যে এক দম্পতির শরীরে ডেঙ্গু ধরা পড়েছে। তারা ঢাকা থেকে বাড়িতে এসেছেন। ডেঙ্গু আক্রান্তদের ৯০ ভাগ রোগী ঢাকায় অবস্থানকালে আক্রান্ত হয়ে এসেছেন।

 
Electronic Paper