জন্মাষ্টমীর বর্ণাঢ্য আয়োজন সারা দেশে

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ৩১ ভাদ্র ১৪২৬

জন্মাষ্টমীর বর্ণাঢ্য আয়োজন সারা দেশে

খোলা কাগজ ডেস্ক ৯:৫০ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

print
জন্মাষ্টমীর বর্ণাঢ্য আয়োজন সারা দেশে

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে উদযাপন করা হয়েছে ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথি। এ উপলক্ষে শুক্রবার বিভিন্ন স্থানে শোভাযাত্রা ও ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিস্তারিত জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবের-

বরিশাল : ধর্মীয় উদ্দীপনা আর বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে বরিশালে পরমেশ্বর শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। গতকাল লাইন রোডের মুখে অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পপতি বিজয় কৃষ্ণ দে। এ সময় বক্তব্য রাখেন বরিশাল সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল ইসলাম লিটু, ডা. ভাস্কর সাহা, মৃণালকান্তি শাহা প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানের শেষে ভগবান শ্রী কৃষ্ণের প্রতিকৃতি নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বরগুনা : ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথি উপলক্ষে বরগুনায় আলোচনা সভা ও আনন্দ শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেছে। সার্বজনীন আখড়া মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা এবং প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। এরপর শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। আনন্দ শোভাযাত্রায় জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, পুলিশ সুপার মারুফ হোসেন, পৌরসভার মেয়র মো. সাহাদাত হোসেন অংশগ্রহণ করেন।

ফরিদপুর : ফরিদপুর জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শহরের গোয়ালচামট এলাকার শ্রীঅঙ্গন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উদ্বোধন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলীমুজ্জামান, জেলা আওয়ামীলীগের সভাপতি সুবল চন্দ্র সাহা, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুকেশ সাহা, অ্যাডভোকেট স্বপন পাল প্রমুখ।

আলফাডাঙ্গা (ফরিদপুর) : বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ আলফাডাঙ্গা উপজেলা শাখার উদ্যোগে নানা আয়োজনে উদযাপন করা হয়েছে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী। সংগঠনের উপজেলা শাখার সভাপতি প্রবীর কুমার বিশ্বাস ও সাধারণ সম্পাদক প্রকাশ কুমার কুণ্ডুর নেতৃত্বে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি আলফাডাঙ্গা বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শ্রী শ্রী হরিমন্দিরে গিয়ে শেষ হয়।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : ভানুগাছ বাজারস্থ কমলগঞ্জ কেন্দ্রীয় শ্রী শ্রী দুর্গাবাড়িতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শোভাযাত্রার উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যাপক রফিকুর রহমান। শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি অধ্যাপক মোহন চন্দ্র দেব, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর লাল সাহা, সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র দাস, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি জিডিশন প্রধান সুচিয়াং প্রমুখ।

মিরসরাই (চট্টগ্রাম) : হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে মিরসরাই উপজেলার জোরারগঞ্জসহ বিভিন্ন স্থানে। শ্রী কৃষ্ণ হলেন বিষ্ণুর অবতার। তার পবিত্র জন্মতিথিকে জন্মাষ্টমী বলা হয়। এটি হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রাচীন ধর্মীয় উৎসব। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে মিরসরাই উপজেলার বিভিন্ন স্থানে ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে।

নাগরপুর (টাঙ্গাইল) : কেন্দ্রীয় কালীবাড়ী, বিবেকানন্দ জাগরণী সংঘ ও মামুদ নগর কেন্দ্রীয় শ্মশান ঘাট কমিটি পৃথক পৃথক ভাবে দুই দিনব্যাপী শ্রী শ্রীমদ্ভাগবত পাঠ, সন্ধ্যা আরতি, নাম সংকীর্তন, ভক্তিমূলক গান, লীলা কীর্তন, প্রসাদ বিতরণসহ বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করে। শুক্রবার সকালে নাগরপুর কেন্দ্রীয় কালীবাড়ি তাদের শ্রীঅঙ্গন থেকে, বিবেকানন্দ জাগরণী সংঘ হরিভক্ত পাড়া দূর্গা মন্দির প্রাঙ্গণ থেকে ও মামুদ নগর কেন্দ্রীয় শ্মশান ঘাট কমিটি শ্মশান ঘাট থেকে পৃথক পৃথক মঙ্গল শোভাযাত্রা বের করে। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ইয়াসমিন মনিরা, জেলা পরিষদ সদস্য শেখ কামাল হোসেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির, ওসি আলম চাঁদ, রমেন্দ্র নারায়ণ শীল, শম্ভু নাথ সাহা প্রমুখ।

পিরোজপুর : পিরোজপুরে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। জন্মাষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে শহরের আখড়াবাড়ী মদন মোহনজীউ মন্দিরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সংযমের প্রতীক হাতি নিয়ে এক শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় কালীবাড়িতে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, সদর উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান খালেক, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য চণ্ডিচরণ পাল, পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সদস্য ডা. তপন কুমার বসু, পিরোজপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি তুষার কান্তি মজুমদার প্রমুখ।

সদরপুর (ফরিদপুর) : উপজেলা পূজা উদযাপন কমিটি ও আটরশি নিত্যানন্দ সেবা সংঘের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নিত্যানন্দ সেবা সংঘ থেকে বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে । শোভা যাত্রাটি শেষে নিত্যানন্দ সেবা সংঘ আশ্রমে উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ গোবিন্দ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পূজা উদযাপন কমিটির সধারণ সম্পাদক আনন্দ চন্দ্র সাহা, বাবু বিমল চন্দ্র সরকার, গোবিন্দ চন্দ্র কুণ্ডু, প্রদীপ কুমার সাহা, নারায়ণ চন্দ্র সহা প্রমুখ।

সিরাজগঞ্জ : জেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে শহরের মুক্তা প্লাজার সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কালীবাড়ি গোবিন্দ মন্দিরে এসে শেষ হয়। শোভাযাত্রায় শহরের বিভিন্ন মন্দির কমিটি সদস্যরা বর্ণিল সাজে সজ্জিত হয়ে অংশগ্রহণ করে। এ সময় দেশ ও জাতির মঙ্গল কামনা করে মঙ্গল প্রদিপ প্রজ্বলন ও প্রার্থনা করা হয়।

সুজানগর (পাবনা) : বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সুজানগর উপজেলা ও পৌর শাখার উদ্যোগে বের হওয়া শোভাযাত্রাটি সুজানগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নন্দিতাপাড়া বারোয়ারী হরিবাসর মন্দির চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী সুবোধ কুমার নটোর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক চিত্ত কুমারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিৎ দেবনাথ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য রেজাউল করিম রেজা, সুজানগর প্রেস ক্লাবের সভাপতি শাহজাহান আলী মণ্ডল, পৌর আওয়ামী লীগের সভাপতি ফেরদৌস আলম ফিরোজ, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক বিজন কুমার পাল, পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্ত কুমার কুণ্ডু প্রমুখ।

ফেনী : ভগবান শ্রীকৃষ্ণের জন্ম উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ছাগলনাইয়া পৌরসভাস্থ পশ্চিম ছাগলনাইয়া শ্রী রাধাকৃষ্ণ সেবাশ্রম প্রাঙ্গণে আলোচনা শেষে মঙ্গল শোভাযাত্রা বের হয়।

দশমিনা (পটুয়াখালী) : এ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন এস এম শাহজাদা এমপি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এম এ আব্দুল আজিজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভ্রা দাস, মহিলা ভাইস চেয়ারম্যান সামছুন্নাহার খান ডলি প্রমুখ।

বান্দরবান : রাজার মাঠ এলাকা থেকে শোভাযাত্রা বের করা হয়। জেলা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষ্মীপদ দাস প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি অঞ্জন কান্তি দাস, সাধারণ সম্পাদক সঞ্জয় দাসসহ দুর্গা মন্দির কমিটির সদস্য এবং জন্মাষ্টমী উদযাপন পরিষদের নেতৃবৃন্দ।

বেড়া (পাবনা) : কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বেড়া শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর শোভাযাত্রায় অংশ নেয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মাসউদ। জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ভূপেন্দ্র চন্দ্র ভৌমিক দোলনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন শ্রী শ্রী কালীবাড়ির সভাপতি ক্ষিতিশ দেবনাথ, পরিতোষ কুমার চক্রবর্তী, বিজয় শঙ্কর রায়, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সহকারী পরিচালক হুমায়ুন কবীর, কালীবাড়ির সাধারণ সম্পাদক পলাশ দত্ত রায় প্রমুখ।

মাগুরা : এ উপলক্ষে জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে নিজনান্দুয়ালী নিতাই গৌর গোপাল সেবাশ্রম থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে সাতদোহা ন্যাংটা বাবার আশ্রম প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রদ্যুৎ কুমার সিংহের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার এমপি, জেলা প্রশাসক মো. আলী আকবর, অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব কুণ্ডু, হিন্দু বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক স্বপ্না রানী বিশ্বাস প্রমুখ।

শিবপুর (নরসিংদী) : জন্মাষ্টমী পালন উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। শিবপুর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বিনয় কৃষ্ণ গোস্বামীর সভাপতিত্বে ও সধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিবপুরের সাবেক এমপি ও শিল্পপতি সিরাজুল ইসলাম মোল্লা। অনুষ্ঠান উদ্বোধন করেন শিবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হারুনুর রশিদ খান।

কুমারখালী (কুষ্টিয়া) : কুমারখালীতে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। জীব মঙ্গল সনাতন সংঘের আয়োজনে উপজেলার ভালুকা পূর্বপাড়া পূজা মন্দির হতে শেভাযাত্রা শুরু হয়ে রামনগর শিব মন্দিরে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে জীব মঙ্গল সনাতন সংঘের সভাপতি শ্রী বাসু দেব মণ্ডলের সভাপতিত্বে ধর্মীয় আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সমরেশ কুমার চক্রবর্তী, পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি বাবু দেবদুলাল বিশ্বাস, পূজা উদযাপন কমিটির নেতা ডা. দ্বিজেন প্রমুখ।

নীলফামারী : জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের যৌথ আয়োজনে কেন্দ্রীয় শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এতে সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের সংগঠন জেলা ও উপজেলা পূজা উদযাপন পরিষদ, জেলা ও উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, কেন্দ্রী শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি মন্দির কমিটিসহ বিভিন্ন সংগঠনে কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করেন। মঙ্গল শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি চত্বরে আলোচনা সভায় মিলিত হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের জেলা সভাপতি অক্ষয় কুমার রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেণ জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক সুধীর রায়ের উপস্থাপনায় এ সময় উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাফিজুর রশীদ মঞ্জু, জেলা সিপিবির সাধারণ সম্পাদক শ্রীদাম দাস, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ, ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রববর্তী, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মৃণাল কান্তি রায়, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সহকারী পরিচালক ইন্দ্রজিৎ রায় প্রমুখ। একইভাবে সৈয়দপুর, ডোমার, ডিমলা, জলঢাকা ও কিশোরগঞ্জ উপজেলায় জন্মাষ্টমী উদযাপিত হয়েছে।

পার্বতীপুর (দিনাজপুর) : পার্বতীপুরে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন করেছে সিঙ্গীমারী নয়াপাড়া রাধা কষ্ণৃ মন্দিরের ভক্তরা। দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন গতকাল শুক্রবার মন্দির চত্বর থেকে শোভাযাত্রা শেষে মন্দিরের সভাপতি চির কুমার রায়ের সভাপতিত্ব আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, খোকন রাম বর্মণ, শ্রী রতন কুমার রায়, অনীল চন্দ্র বর্মণ, ধৈর্য রায় বর্মণ ও ছায়া রানী রায়।

নওগাঁ : জন্মাষ্টমী উপলক্ষ্যে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা পূজা উদযাপন কমিটির উদ্যোগে শ্রী শ্রী কালীতলা বুড়ামাতা কালীতলা মন্দির থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে কালীতলা মন্দিরে জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি নির্মল কৃষ্ণ সাহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হারুন-অর-রশিদ।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মুহাম্মাদ রাশিদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামরুজ্জামান, জেলা পূজা উদযাপন কমিটির সহ-সভাপতি রনজিত কুমার সরকার, সাধারণ সম্পাদক বিভাষ মজুমদার গোপাল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিমান কুমার রায়, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট নওগাঁর সহকারী পরিচালক সাথী মজুমদার, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখার আহ্বায়ক পিযুষ কুমার সরকার, কালীতলা মন্দির কমিটির সাধারণ সম্পাদক অখিল চন্দ্র ঘোষ প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : আদমদীঘি উপজেলা হিন্দু ধর্মীয় সংগঠনগুলোর উদ্যোগে শোভাযাত্র বের করা হয়। এছাড়া গীতাপাঠ, কৃষ্ণপূজা নামকীর্ত্তন ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা বাদল কুমার মৈত্রের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু রেজা খান, সদর ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান, আওয়ামী লীগ নেতা নাজিমুল হুদা খন্দকার, ইউপি সদস্য এনামুল হক শাহ, পূজা উদযাপন পরিষদের সভাপতি অসিত দেবনাথ বাপ্পা প্রমুখ।

সৈয়দপুর (নীলফামারী) : সৈয়দপুর হিন্দু কল্যাণ সমিতির উদ্যোগে শোভাযাত্রার বের করা হয়। শোভাযাত্রাটি শহরের শেরে বাংলা সড়ক, শহীদ ডা. জিকরুল হক সড়ক ও শহীদ তুলশীরাম সড়ক হয়ে নয়াবাজারস্থ শ্রী গোপালজিউ মন্দিরে গিয়ে শেষ হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রাবেয়া আলীম। শোভাযাত্রায় অংশ নেন পৌরসভার মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস. এম. গোলাম কিবরিয়া, সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, সৈয়দপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. সাখাওয়াৎ হোসেন খোকন প্রমুখ।