ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:১০ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২২

বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে: পরিবেশমন্ত্রী

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক চলতি মাসে নয়টি জেব্রা মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

রাজধানীর নিজ সরকারী বাসভবন থেকে অনলাইনে মন্ত্রণালয়ের ‘২০২১-’২২ অর্থ বছরের এডিপিভূক্ত প্রকল্পসমূহের ওপর ২১ ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা’ সভায় একথা জানান।

শাহাব উদ্দিন বলেন, তদন্তের মাধ্যমে এ সকল জেব্রার মৃত্যুর সঠিক কারণ এবং কারও দায়িত্বে অবহেলা ছিলো কিনা তা খুঁজে বের করা হবে। বন্যপ্রাণী সংরক্ষণে দৃঢ় প্রতিজ্ঞ এ সরকার দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

পরিবেশমন্ত্রী বলেন, এতো কম সময়ের ব্যবধানে ৯টি জেব্রার মৃত্যু অত্যন্ত দুঃখজনক। ইতোমধ্যেই মৃত্যুর কারণ নির্ণয় করতে মৃতদেহের অঙ্গপ্রত্যঙ্গ বিভিন্ন পরীক্ষাগারে পাঠানো হয়েছে। বিভিন্ন জায়গায় নমুনা পরীক্ষা চলমান আছে। প্রাথমিক কিছু তথ্য জানা গিয়েছে। বিশেষজ্ঞ ব্যক্তিগণ ফলাফল বিশ্লেষন করছেন। যথাযথ কারণ নির্ণয়ে আরও সময়ের প্রয়োজন। প্রয়োজন হলে নমুনা বিদেশে পাঠানো হতে পারে।

এসময় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, প্রকল্প পরিচালকগণ সহ মন্ত্রণালয় ও তার অধীন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ভার্চ্যুয়ালি সংযুক্ত ছিলেন।

মন্ত্রী এডিপি পর্যালোচনা সভায় মন্ত্রণালয় গৃহীত প্রকল্পসমূহ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যযথাযথভাবে বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশনা প্রদান করেন।

 
Electronic Paper