ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা রোগীদের ৭০-৮০ ভাগই ওমিক্রনে আক্রান্ত: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২২

করোনা রোগীদের ৭০-৮০ ভাগই ওমিক্রনে আক্রান্ত: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ৭০ থেকে ৮০ ভাগই ভাইরাসটির নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

তিনি বলেন, ‘দেশে এখন করোনা সংক্রমণের ৭০ থেকে ৮০ ভাগই ওমিক্রনে আক্রান্ত; যা আশঙ্কাজনক।’

মঙ্গলবার বিকালে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের উদ্বেগজনক পরিস্থিতি মোকাবিলায় বেসরকারি হাসপাতালের প্রস্তুতি নিয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, ওমিক্রন নিয়ন্ত্রণে নির্দেশনা দেয়া হয়েছে। তবে জনগণ এগিয়ে না আসলে সফল হবে না। ওমিক্রন মৃদু; এটা ভেবে হালকা ভাবে নিলে তা বড় ক্ষতির কারণ হয়ে যাবে।

জাহিদ মালেক বলেন, সংক্রমণ যখন কমে এসেছিলো, তখন মৃত্যুও শূন্যের কোটায় চলে এসেছিলো। আমরা ধারণা করেছিলাম করোনা এবার বিদায় হবে। কিন্তু তখন আমাদের জনগণের মধ্যে অতিমাত্রায় আত্মবিশ্বাস (কনফিডেন্স) চলে এসেছিলো। মাস্ক ছাড়া ঘুরাফেরা করেছি, কেউ স্বাস্থ্যবিধি মানিনি।

তিনি বলেন, কক্সবাজার যারা গিয়েছে তারা কেউ মাস্ক পড়েনি। যখন সংক্রমণ কমেছে, তখন আমরা দেখেছি প্রচুর বিয়ে-শাদি হয়েছে। হাজার হাজার লোক সেগুলোতে গিয়ে জটলা পাকিয়েছে। কিন্তু তাদের মধ্যে কোনো মাস্ক ছিল না, সামাজিক দূরত্ব ছিলো না। আমরা এখনও দেখছি বাণিজ্যমেলায় খুব কম লোকজনই মাস্ক পরছে। বাজারে খুব কম লোকই মাস্ক পরছে। এসব কারণেই সংক্রমণ বেড়েছে।

করোনার ডেল্টা ধরন সফলভাবে মোকাবিলা করেছেন দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেলটা ভেরিয়েন্ট (ধরন) আমরা সফলতার সঙ্গে মোকাবিলা করেছি। কিন্তু আমাদের অনেক ঘাটতি ছিল। পর্যাপ্ত অক্সিজেন ছিল না; পর্যাপ্ত শয্যা ছিলো না; ডাক্তার-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের অভিজ্ঞতা ও মনোবল কম ছিল। কিন্তু দ্বিতীয় ঢেউ মোকাবিলা করে আসাদের আস্থা, সাহস বেড়ে গেছে। আমরা এখন যে কোনো ঢেউ মোকাবেলা করতে পারি, সে সক্ষমতা আমাদের হয়েছে।

 
Electronic Paper