২০ লাখ টিকা দিল ফ্রান্স সুইডেন দেবে পাঁচ লাখ

ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২ | ১১ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

২০ লাখ টিকা দিল ফ্রান্স সুইডেন দেবে পাঁচ লাখ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০২১

২০ লাখ টিকা দিল ফ্রান্স সুইডেন দেবে পাঁচ লাখ

বাংলাদেশকে করোনাভাইরাসের ২০ লাখ ৬ হাজার ৪০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দিয়েছে ফ্রান্স। সুইডেনও অ্যাস্ট্রাজেনেকার ৫ লাখ ৩০ হাজার ২০০ ডোজ টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে।

গতকাল মঙ্গলবার ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ-মেরিন সু দেশটির দেওয়া টিকা হস্তান্তর করেন। ফ্রান্সের উপহারের এসব টিকা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের কাছে হস্তান্তর করা হয়।

টিকা হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফ্রান্স সফরে বিরল সম্মাননা দেওয়া হয়। এমন সম্মাননা আগে কখনো দিতে দেখিনি আমি। ফ্রান্স আমাদের ২০ লাখ ৬ হাজার ৪০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দিয়েছে। আমি খবর পেয়েছি সুইডেনও বাংলাদেশকে ৫ লাখ ৩০ হাজার ২০০ ডোজ টিকা দেবে। এভাবে টিকা আসতে থাকবে।

ফ্রান্সকে টিকা দেওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ফ্রান্স আমাদের যে টিকা উপহার দিল এটা আমাদের টিকাদান কর্মসূচিকে বেগবান করবে। ফ্রান্স সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। ফ্রান্সের সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক। টিকা উপহারের বিষয়টি সামনের দিনে দুই দেশের সম্পর্ক আরও জোরদার করবে।

করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সরকারের প্রস্তুতি জানতে চাইলে জাহিদ মালেক বলেন, আমরা চাচ্ছি না দক্ষিণ আফ্রিকা থেকে কেউ বাংলাদেশে প্রবেশ করুক। করোনার নতুন ধরন ওমিক্রন যেসব দেশে পাওয়া গেছে সেখান থেকে কাউকে দেশে প্রবেশ না করার বিষয়ে নিরুৎসাহিত করা হচ্ছে। এ ছাড়া এসব দেশ থেকে এলে অবশ্যই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

 
Electronic Paper