নয় দফা দাবি নটর ডেম শিক্ষার্থীদের

ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২ | ১১ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নয় দফা দাবি নটর ডেম শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০২১

নয় দফা দাবি নটর ডেম শিক্ষার্থীদের

রাজধানীর গুলিস্তানে সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় বিচার দাবিতে নয় দফা দাবি উত্থাপন করেছে।

বুধবার (১ ডিসেম্বর) এই নয় দফা দাবি জানায় শিক্ষার্থীরা।

রাজধানীর শাপলা চত্বরে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী পালনকালে এ নয় দফা দাবি জানায়।

নয় দফা দাবিগুলো হলো:
১. মাঈনের কাঠামোগত হত্যাকাণ্ডের দায় রাষ্ট্রকে নিতে হবে এবং সংশ্লিষ্ট বাসের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা- কর্মচারীদের বিচারের আওতায় আনতে হবে এবং যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

২. নাইমের কাঠামোগত হত্যাকাণ্ডের দায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে নিতে হবে এবং সংশ্লিষ্ট কর্মকর্তা- কর্মচারীদের বিচারের আওতায় আনতে হবে। পরিচ্ছন্নতা কর্মীর ফাঁসির কথা বলে সিটি কর্পোরেশন প্রধান হিসেবে মেয়র দায় এড়াতে পারবেন না।

৩. ফিটনেস বিহীন যানবাহন রাস্তায় পাওয়া গেলে বি আর টি এ কে এর দায় নিতে হবে এবং ফিটনেসবিহীন যানবাহন দ্বারা কোনো হত্যাকান্ড সংঘটিত হলে ঐ যানবাহনের মালিক এবং বিআরটিএ’র সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করতে হবে৷

৪. প্রাইভেট পরিবহনের বদলে সরকারের আওতায় গণপরিবহন চালু করতে হবে। সকল ড্রাইভার, হেলপারকে চুক্তিভিত্তিক নিয়োগের পরিবর্তে নির্দিষ্ট মাসিক বেতনের আওতায় আনতে হবে।

৫. ড্রাইভারের লাইসেন্স না থাকলে ড্রাইভারকে নিয়োগকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করতে হবে।

৬. সারা ঢাকা শহরকে নগর পরিকল্পনার আওতায় এনে স্বয়ংক্রিয় ট্রাফিক সিগন্যাল এবং যথাযথ জেব্রা ক্রসিং এর ব্যবস্থা করে রাস্তা পারাপার বান্ধব শহর তৈরি করতে হবে।

৭. শিক্ষার্থীদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে।

৮. হকারদের পূর্ণ ক্ষতিপূরণ সহ পুনর্বাসনের ব্যবস্থা করে রাস্তা ও ফুটপাত হকার মুক্ত করতে হবে।

৯. রাস্তাঘাটের উন্নয়নজনিত কোন কাজে দীর্ঘসময় চলাচলে বিঘ্ন তৈরি হলে সড়ক ও পরিবহন মন্ত্রণালয়কে দায় নিতে হবে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের টেন্ডার বাতিল করতে হবে।

প্রসঙ্গত, গত বুধবার (২৪ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলিস্তানে সিটি কর্পোরেশনের ময়লাবাহী গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম হাসান (১৭) নিহত হন।

 

 
Electronic Paper