তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলনের পর্দা নামলো ঢাকায়

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলনের পর্দা নামলো ঢাকায়

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১৭ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২১

তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলনের পর্দা নামলো ঢাকায়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলন ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি’র (ডব্লিউসিআইটি) ২৫তম আসরের পর্দা নামলো।

ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার (১৪ নভেম্বর) রাতে সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব ও সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে দেশের তথ্যপ্রযুক্তি খাত অনেক সফলতা অর্জন করেছে। ভবিষ্যতে এই খাত আরও এগিয়ে যাবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, বিশ্ব সম্মেলনে বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট ও বিশেষজ্ঞদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় তথ্যপ্রযুক্তির আন্তঃযোগাযোগ বৃদ্ধি, উন্নয়ন ও বিকাশে অবদান রাখবে।

তথ্যপ্রযুক্তি খাতে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় সবার সম্মিলিত প্রচেষ্টায় ওপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী। তার সভাপত্বিতে সমাপনীতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, উইটসার মহাসচিব জেমস এইচ পায়সান্ট, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো. শাহিদ-উল-মুনীর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক মো. আব্দুল মান্নান।

‘আইসিটি দ্য গ্রেট ইকুলাইজার’ প্রতিপাদ্য নিয়ে গত ১১ নভেম্বর শুরু হয় চার দিনের সম্মেলনটি। ডব্লিউসিআইটি’র ২৫তম আসরের পাশাপাশি একই সময়ে সশরীরে ও ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের আন্তর্জাতিক সম্মেলন ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২১’।

সম্মেলনে বিভিন্ন আয়োজনের মধ্যে ছিলো ৩০টি সেমিনার, মিনিস্ট্রিয়াল কনফারেন্স, বিটুবি সেশন। অনলাইনে নিবন্ধন করে সেমিনারে অংশ নিয়েছেন দেশের তরুণ প্রজন্মের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের আগ্রহীরা।

২০২২ সালে মালয়েশিয়ায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে ডব্লিউসিআইটি’র ২৬তম আসর– এই ঘোষণা দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন উইটসার চেয়ারম্যান ইয়ানিস সিরোস।

 
Electronic Paper