উত্তাল বঙ্গোপসাগর, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উত্তাল বঙ্গোপসাগর, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২১

উত্তাল বঙ্গোপসাগর, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য থাকায় এখন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই সমুদ্রবন্দরগুলোতে তোলা হয়েছে ৩ নম্বর সতর্ক সংকেত।

গণমাধ্যমে সোমবার (১৮ অক্টোবর) আবহাওয়াবিদ মনোয়ার হোসেন এসব তথ্য জানান।

তিনি জানান, উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে এজন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, তেলেঙ্গানা ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি বিরাজমান। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল পর্যন্ত খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; চট্টগ্রাম, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া- বজ্রসহ মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা আকারে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার পর্যন্ত ওঠে যেতে পারে। বুধবার (২০ অক্টোবর) নাগাদ বৃষ্টির প্রবণতা কমতে পারে বলেও ধারণা করছে আবহাওয়া অফিস।

 
Electronic Paper