আজ মহাঅষ্টমী

ঢাকা, বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | ৬ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আজ মহাঅষ্টমী

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২১

আজ মহাঅষ্টমী

আজ বুধবার (১৩ অক্টোবর) মহাষ্টমী পূজা অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী। এর আগে গতকাল মঙ্গলবার ঢাকঢোল, উলুধ্বনিতে মন্দির ও মণ্ডপগুলো মুখরিত হয়ে ওঠে। ফুল, বেলপাতা দিয়ে অঞ্জলি শেষে ভক্তরা দেবীর কাছে প্রার্থনা করেন। মহাসপ্তমী নবপত্রিকা স্নান ও প্রতিস্থাপনের মধ্য দিয়ে পালিত হয়েছে। পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা এবং করোনাভাইরাস থেকে বিশ্ববাসীকে মুক্ত করার জন্য তারা প্রার্থনা করেন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সব মন্দির ও পূজামণ্ডপে ভক্ত-দর্শনার্থীদের ভিড় দেখা গেছে।

মহাষ্টমীতে সকালের শুরুতে দুর্গাদেবীর মহাষ্টমীবিহিত পূজা হয়। এরপর পুষ্পাঞ্জলি ও মধ্যাহ্ন প্রসাদ। রাত সোয়া ৮টায় সন্ধিপূজা হবে।

মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডল গণমাধ্যমকে বলেন, মহাসপ্তমী পূজা শেষে বাংলাদেশসহ গোটা বিশ্বকে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য আমরা প্রার্থনা করেছি। পূজার আনুষ্ঠানিকতা শেষে মহানগর সর্বজনীন পূজা কমিটির পক্ষ থেকে গরিবদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়েছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজি সেলিম বস্ত্র বিতরণ করেন। এ সময় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের উপদেষ্টা নির্মল গোস্বামী, সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি, মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার উপস্থিত ছিলেন।

আগামীকাল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা। এরপর শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে এবারের দুর্গোৎসবের আনুষ্ঠানিকতার সমাপ্তি হবে।

 
Electronic Paper