দেশের অভ্যন্তরীণ বিষয়ে সক্রিয় হচ্ছে জাতিসংঘ

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৪ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেশের অভ্যন্তরীণ বিষয়ে সক্রিয় হচ্ছে জাতিসংঘ

জাতিসংঘের প্রতিনিধির সংবাদ সম্মেলন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বব্যাংকের পক্ষে সাফাই, নির্বাচন সহযোগিতায় আগ্রহ, নাগরিক স্বাধীনতায় উদ্বেগ

সাজেদ রোমেল
🕐 ১১:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০২১

দেশের অভ্যন্তরীণ বিষয়ে সক্রিয় হচ্ছে জাতিসংঘ

ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরে জাতিসংঘ যুক্ত হবে জানিয়ে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেছেন, রোহিঙ্গা ইস্যুকে বিশ্ব সম্প্রদায়ের নজরে রাখা বাংলাদেশের দায়িত্ব। এছাড়া ভাসানচরে জাতিসংঘের যুক্ত হওয়ার সমঝোতা স্মারক চূড়ান্ত হয়েছে। এটা দ্রুতই সই হওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল রোববার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টকে’ অংশ নেন ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। রোহিঙ্গা ইস্যুতে বিশ্বব্যাংকের পক্ষে সাফাই মিয়া সেপ্পোর মিয়া সেপ্পো বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে বিশ্বব্যাংক যে প্রস্তাব দিয়েছে, সেটা নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী বলেন, জাতিসংঘ বিশ্বব্যাংকের বৈশ্বিক শরণার্থীবিষয়ক নীতিকে সমর্থন করে। যদিও অনেক দেশের স্থানীয় নীতির সঙ্গে বৈশ্বিক নীতির পার্থক্য আছে। এই পার্থক্য থাকবে। মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গা ইস্যুকে বিশ্ব সম্প্রদায়ের নজরে রাখা বাংলাদেশের দায়িত্ব। বাংলাদেশে নাগরিক স্বাধীনতা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ বাংলাদেশে নাগরিক স্বাধীনতা খর্ব হওয়ার লক্ষণ, ক্রমবর্ধমান বৈষম্য এবং নারীর প্রতি সহিংসতা নিয়ে জাতিসংঘ উদ্বিগ্ন।

তিনি বলেন, বিশ্বব্যাপী নাগরিক স্বাধীনতা খর্ব হওয়া একটি বড় উদ্বেগ। কিন্তু গণতন্ত্রের ক্ষেত্রে উচ্চাকাক্সক্ষী একটি দেশের জন্য এটি ভালো কিছু নয়।

জাতিসংঘের সুপারিশ অনুযায়ী, ডিজিটাল নিরাপত্তা আইনের পর্যালোচনা পরিস্থিতি উন্নয়নে সাহায্য করতে পারে বলে উল্লেখ করেন তিনি।

জাতিসংঘের এই কর্মকর্তা আরও বলেন, কোভিড-১৯ মহামারী বৈষম্য, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন ও জেন্ডার বৈষম্যের চ্যালেঞ্জকে বাড়িয়ে তুলেছে। বাংলাদেশ যখন এলডিসি মর্যাদা লাভ করবে, তখন সুযোগ থাকবে। কিন্তু, বৈষম্যের চ্যালেঞ্জেরও মুখোমুখি হতে হবে। এ চ্যালেঞ্জ খুব কার্যকরভাবে মোকাবিলা করা প্রয়োজন।

বাংলাদেশ চাইলে নির্বাচনে সহযোগিতা করবে জাতিসংঘ

বাংলাদেশ চাইলে নির্বাচন প্রক্রিয়ায় সহযোগিতা করবে জাতিসংঘ। জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো এসব কথা বলেছেন।

আগামী জাতীয় নির্বাচন নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে ইতিমধ্যে আলাপ-আলোচনা শুরু হয়ে গেছে। এ অবস্থায় জাতিসংঘের এ প্রতিনিধির নির্বাচনে সহযোগিতার ব্যাপারে তার সংস্থার আগ্রহের কথা তুলে ধরলেন।

 
Electronic Paper