ডিসেম্বর-জানুয়ারির মধ্যেই ড্যাপ চূড়ান্ত হবে: স্থানীয় সরকারমন্ত্রী

ঢাকা, রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিসেম্বর-জানুয়ারির মধ্যেই ড্যাপ চূড়ান্ত হবে: স্থানীয় সরকারমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

ডিসেম্বর-জানুয়ারির মধ্যেই ড্যাপ চূড়ান্ত হবে: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যেই ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত করে গেজেট আকারে প্রকাশ করা হবে।

আজ বুধবার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ড্যাপের উল্লেখিত ভূমি ব্যবহারের শ্রেণি পরিবর্তন সংক্রান্ত আবেদনসমূহ যাচাই-বাছাই করে মন্ত্রিসভা কমিটির কাছে সুপারিশ করার লক্ষ্যে গঠিত কারিগরি কমিটির সভায় তিনি এ কথা জানান।

ড্যাপ বাস্তবায়ন কমিটির আহ্বায়ক তাজুল ইসলাম বলেন, ড্যাপ চূড়ান্ত করার লক্ষ্যে ইতোমধ্যে নগর পরিকল্পনাবিদ, স্থাপত্যবিদ, রিহ্যাব ও বিএলডিএ-সহ বিভিন্ন স্টেকহোল্ডার এবং ড্যাপের সঙ্গে সংশ্লিষ্ট সকল পক্ষের মতামত ও পরামর্শ নেওয়া হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারির কারণে ইচ্ছা থাকা সত্বেও মন্ত্রিসভার বৈঠকে আলোচনা করতে না পরলেও বিভিন্ন সময়ে ছোট করে অনেক সভা করেছি। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় আবারো কাজ শুরু করেছি।

মন্ত্রী বলেন, ড্যাপ চূড়ান্ত করে গেজেট প্রকাশ করার প্রক্রিয়া চলমান আছে। আগামী ডিসেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যেই ড্যাপের কাজ চূড়ান্ত করে গেজেট আকারে প্রকাশ করতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

তাজুল বলেন, ঢাকা মহানগরীতে সঠিক পরিকল্পনা ছাড়াই বিধিবহির্ভূতভাবে অনেক অবকাঠামো নির্মাণ করা হয়েছে, যা রাজধানীর সৌন্দর্য মলিন করে দিয়েছে।

তিনি বলেন, এই মহানগরীতে নকশা অনুযায়ী ভবন নির্মাণ করা হয় না। আবার সরকারি খাল-বিল দখল করে বড় বড় ভবন নির্মাণ করা হয়। কোনভাবেই তা মেনে নেওয়া যায় না।

মন্ত্রী বলেন, নকশা ও বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করতে হবে। ভবন নির্মাণে প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে।

তিনি আরও বলেন, ঢাকা মহানগরীকে আধুনিক ও দৃষ্টিনন্দন করে গড়ে তোলার জন্য যে সকল বিষয় আমলে নেওয়া দরকার পর্যালোচনা করে সেগুলোকে ড্যাপের অন্তর্ভূক্ত করা হয়েছে। ড্যাপ বাস্তবায়িত হলে ঢাকায় অনেক পরিবর্তন আসবে।

 
Electronic Paper