বসিলা সেতু ভাঙা হবে

ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ | ১২ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বসিলা সেতু ভাঙা হবে

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:২১ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২১

বসিলা সেতু ভাঙা হবে

রাজধানীর কেরানীগঞ্জের বসিলা সেতু ভেঙে উচ্চতা বাড়িয়ে নতুন করে তৈরির কথা ভাবছে সরকার। বিষয়টি গতকাল বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকেও আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকের পর ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে এ কথা জানিয়েছেন নবনিযুক্ত পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে ‘দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুনঃনির্মাণ-পুনর্বাসন (১ম সংশোধিত)’ শীর্ষক একটি প্রকল্প নিয়ে আলোচনার সময় এসব কথার অবতারণা হয়।

প্রধানমন্ত্রী এটি আগেও বহুবার বলেছেন, (আজ) আবারও জোর দিয়ে বলেছেন, যে আমরা কালভার্ট, সেতু তৈরি করতে গিয়ে নৌপথ অচল করে ফেলেছি।

তিনি বলেন, আপনারা জানেন বসিলা সেতুটি একটি গুরুত্বপূর্ণ নদীর ওপর হয়েছে। এত গুরুত্বপূর্ণ নদী কিন্তু এখানে এখন বর্ষাকালে কার্গোগুলো আসতে পারে না। ২০০৮ সালে উদ্বোধন করা এই সেতুটি এখন আবার ভাঙার কথা চিন্তা করা হচ্ছে, এটা যথাযথ উঁচু করার জন্য। এটা তো জাতীয় অপচয়।

প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে এই প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেছেন পণ্যবাহী নৌকাসহ বিভিন্ন নৌকা যেন চলাচল করতে পারে এমন উঁচু করে সেতু তৈরি করতে হবে। আমাদের জোয়ারভাটার দেশ, পানি বাড়ে কমে। তাই প্রয়োজনে বিআইডব্লিউটিএর অনুমতি নিয়ে এটা সতর্ক হয়ে করতে হবে। বৈঠকে প্রধানমন্ত্রীর আরও কয়েকটি নির্দেশনা সংবাদ সম্মেলনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট একটি প্রকল্প অনুমোদন দেওয়ার সময় সড়ক ও জনপথ অধিদপ্তরের উদ্দেশে বলেছেন, এখন থেকে নতুন রাস্তাঘাট বা রাস্তার ওপর ইউলুপ এবং আন্ডারপাস-ওভারপাস এমনভাবে বানাবেন যাতে যানবাহন এবং সাধারণ মানুষ খুব সহজে চলাচল করতে পারে। মানুষ যেন সহজে রাস্তা পার হতে পারে।

 

 
Electronic Paper