ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাবেক গভর্নর খোরশেদ আলম আর নেই

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:৫১ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২১

সাবেক গভর্নর খোরশেদ আলম আর নেই

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলম মারা গেছেন। গতকাল বুধবার সকাল ১০টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয় (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৬ বছর। বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

খোরশেদ আলম বাংলাদেশ ব্যাংকের পঞ্চম গভর্নর ছিলেন। সেগুফতা বখত চৌধুরী দায়িত্ব ত্যাগের পর তিনি ১৯৯২ সালের ২০ ডিসেম্বর গভর্নর হিসেবে দায়িত্ব নেন এবং ১৯৯৬ সালের ২১ নভেম্বর পর্যন্ত এই পদে ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে এবং টাফ্টস বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি একজন ভাষাসংগ্রামী। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন।

তিনি ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড প্রতিষ্ঠা করেন এবং সেখান থেকে স্বাধীনতাযুদ্ধের পক্ষে কাজ করেন।

১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তিনি পেশাগত জীবন শুরু করেন। তিনি চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে খোরশেদ আলম তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থ সচিব এবং তুরস্কের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হিসেবে যোগদানের আগে তিনি মুখ্য অর্থ সচিবের দায়িত্বে ছিলেন।

খোরশেদ আলম ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি নরসিংদী জেলার রাম নগরে জন্মগ্রহণ করেন। তিনিই প্রথম বাংলাদেশ ব্যাংকে মুদ্রানীতি কমিটি গঠন ও পরিচালনা করেন।

তার মৃত্যুতে বর্তমান গভর্নর ফজলে কবির গভীর শোক প্রকাশ করে বলেন, খোরশেদ আলম আর্থিক খাতের কর্ণধার হিসেবে এদেশে অনন্য ভূমিকা পালন করেন। তার মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকসহ সমগ্র ব্যাংক পরিবার গভীর শোক প্রকাশ করছে।

 
Electronic Paper