ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পহেলা আষাঢ় আজ

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:৫৪ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০২১

পহেলা আষাঢ় আজ

আজ আষাঢ়ের প্রথম দিন, বর্ষাকালের শুরু আজ। যদিও এবার প্রকৃতি বৃষ্টিস্নাত কিছুদিন আগে থেকেই। গ্রীষ্মের তীব্র দাবদাহের পর বৃষ্টিঝরা দিনগুলো বাংলার মানুষ এখন উপভোগ করছে। অন্য বছরের মতো এবার আর ঢাকার বিভিন্ন স্থানে বর্ষার উৎসব হচ্ছে না।

করোনা মহামারীর কারণে অন্যান্য উৎসব অনুষ্ঠানের মতো বর্ষা উৎসবকেও স্বাস্থ্যবিধির আওতায় এনে বন্ধ করে রাখা হয়েছে। তবু বর্ষার সঙ্গে প্রকৃতি, ফসল এবং আমাদের যে হৃদ্যতা অস্বীকার করা যায় না।

বাঙালি জীবনে বর্ষা আসে অন্যরকম আবেদন নিয়ে। এর ইতিবাচক দিক অসংখ্য। আবার ভোগান্তি কিংবা দুর্দশার চিত্রও কম নয়। বর্ষা তথা বৃষ্টি নিয়ে রচিত হয়েছে অনেক কবিতা, ছড়া ও গান। বিশেষ করে আজকের দিনের জনপ্রিয় একটি কবিতা হচ্ছে বাদল দিনের প্রথম কদম ফুল/তুমি করিছ দান...। বর্ষার বিচিত্র ও সার্থক ব্যবহার হয়েছে গল্প-উপন্যাসেও। রবীন্দ্রনাথের হাতে বর্ষা রূপ পেয়েছে প্রকৃতির রোমান্টিক প্রতিমা হিসেবে। বর্ষা ঋতুকে তিনি কবিতা-গানে তুলে ধরেছেন বহু বর্ণিল অবয়বে। অসংখ্য গান, কবিতা, ব্যক্তিগত চিঠিসহ নানা লেখায় কবিগুরু বর্ষাকে মহিমান্বিত করেছেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন, আজি বাদল ঝরে মোর একেলা ঘরে। কবি শামসুর রাহমান লিখেছেন, বর্ষাকে আমি ভালোবাসি আমার প্রিয়জনের মতো করে।

যদিও এ বছর আমরা বর্ষা ঋতু নিয়ে কোনো ধরনের আয়োজন করতে পারিনি, তবে বর্ষা আমাদের কাছে সবসময় মোহনীয় রূপেই ধরা দিয়েছে। আগামীতে এ ঋতুটিকে যথাযোগ্য উৎসব নিয়ে আমন্ত্রণ জানাতে পারব- এই প্রত্যাশাতে আগামীর পানে তাকিয়ে আমরা।

 
Electronic Paper