সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

নিজস্ব প্রতিবেদক ৭:২৮ অপরাহ্ণ, মার্চ ০৭, ২০২১

print
সারাদেশে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্য দিয়ে সারা দেশে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। রোববার নানা কর্মসূচি পালন করেছে প্রশাসন, জেলা ও উপজেলা আ.লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন।

বিস্তারিত জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে-

বাগমারা (রাজশাহী): এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকসহ উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, বাগমারা থানাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে উপস্থিত ছিলেন, ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি, উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার, ইউএনও শরিফ আহম্মেদ
প্রমুখ।

আটঘরিয়া (পাবনা): পাবনার আটঘরিয়ায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স প্রাঙ্গণে শেখ মুজিব মুরাল স্মৃতিসৌধে সকাল নয়টায় পুষ্পস্তবক অর্পণ করেন আটঘরিয়া উপজেলা প্রশাসন, উপজেলা আ.লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, আটঘরিয়া থানা, মহিলা বিষয়ক অধিদফতর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শিক্ষাপ্রতিষ্ঠানসহ উপজেলার বিভিন্ন দফতর ও রাজনৈতিক অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এতে সভাপতিত্ব করেন ইউএনও ফুয়ারা খাতুন।

বান্দরবান: এ উপলক্ষে বান্দরবানের বঙ্গবন্ধু মুক্তমুঞ্চে প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এরপরে যথাক্রমে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার জেরিন আখতার ও মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

বরগুনা: বরগুনায় সকালে কালেক্টরেট চত্বরে মুজিব অঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক হাবিবুর রহমান। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক, বরগুনার নবনির্বাচিত পৌর মেয়র কামরুল আহসান মাহারাজ ও পৌর পরিষদ, সদর উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলামসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দফতরের প্রধানগণ পুস্পমাল্য অর্পণ করেন।

লোহাগাড়া (চট্টগ্রাম): চট্টগ্রামের লোহাগাড়ায় এ উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গণ হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বটতলী মোটর স্টেশনসহ এলাকা প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। ইউএনও আহসান হাবীব জিতুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল।


দশমিনা (পটুয়াখালী): এ উপলক্ষে পটুয়াখালী দশমিনায় বঙ্গবন্ধু ম্যুরালে উপজেলা প্রশাসন, আ.লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ কনফারেন্স হলরুমে ইউএনও আল-আমিনের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আবদুল আজিজ।

দৌলতপুর (কুষ্টিয়া): এ উপলক্ষে দৌলতপুর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের এমপি আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন, ইউএনও শারমিন আক্তার, দৌলতপুর আওয়ামী লীগ, দৌলতপুর মুক্তিযোদ্ধা কমান্ড, দৌলতপুর থানার ওসি জহুরুল আলম বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

গলাচিপা (পটুয়াখালী): পটুয়াখালীর গলাচিপায় এ উপলক্ষে উপজেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, ভাষার প্রচার, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শতকণ্ঠে উচ্চারণে তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল মাঠে বর্ণাঢ্য পরিবেশে ৭ মার্চের ভাষণ পাঠ করা হয়। ইউএনও আশীষ কুমারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মু. শাহিন শাহ।

ঘোড়াঘাট (দিনাজপুর): বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা হয়। এতে উপজেলা নির্বাহী অফিসার রাফিউল আলমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আ. রাফে খন্দকার সাহানসা।

গোপালগঞ্জ: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, জেলা আ. লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

গুরুদাসপুর (নাটোর): নাটোরের গুরুদাসপুরে এ উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথম পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুস। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, পৌর প্রশাসন, গুরুদাসপুর থানা, বীর মুক্তিযোদ্ধাগণ, উপজেলা অফিসার্স ক্লাব, উপজেলা আ.লীগ, উপজেলা ছাত্রলীগ, নানা সংগঠন। সভায় ইউএনও তমাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল কুদ্দুস।

যশোর : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, শোভাযাত্রাসহ দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য শাহীন চাকলাদার, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান প্রমুখ।

ঝিনাইদহ: ঝিনাইদহে এ উপলক্ষে জেলা আ.লীগের উদ্যোগে শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শহরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় জেলা আ.লীগের সভাপতি ও সংসদ সদস্য আব্দুল হাই, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

মাধবপুর (হবিগঞ্জ): হবিগঞ্জের মাধবপুরে এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়েছে। ইউএনও ফাতেমা তুজ জোহরার সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দীন আহম্মেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মজিব উদ্দিন তালুকদার ওয়াসিম, ডা. এএইচএম ইশতিয়াক মামুন প্রমুখ।

মহাদেবপুর (নওগাঁ): এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, পতাকা উত্তোলন, বীরমুক্তিযোদ্ধা সমাবেশ ও উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইউএনও মিজানুর রহমান মিলনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম।

মৌলভীবাজার: মৌলভীবাজারে এ উপলক্ষে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে জয়বাংলা সাইকেল শোভাযাত্রা-৫০ কি.মি. অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে জয়বাংলা সাইকেল শোভাযাত্রা উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন অংশগ্রহণ করেছে।

ময়মনসিংহ: দিবসটি উপলক্ষে ময়মনসিংহ নগরীর সার্কিট হাউজ, জয়বাংলা চত্বর, পুলিশ লাইন্স ও জেলা আ.লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান, সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, বিভাগীয় কমিশনার কামরুল হাসান, জেলা প্রশাসক মিজানুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা।

নড়াইল: নড়াইলে এ উপলক্ষে জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পুলিশ সুপার প্রবীর কুমার রায়, অধ্যক্ষ রবিউল ইসলাম প্রমুখ।

ধামইরহাট (নওগাঁ): নওগাঁর ধামইরহাটে এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার এমপি।

নন্দীগ্রাম (বগুড়া): বগুড়ার নন্দীগ্রামে এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও শারমিন আখতারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ।

নবাবগঞ্জ (দিনাজপুর): দিনাজপুরের নবাবগঞ্জে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে উপজেলা অডিটরিয়মে ইউএনও নাজমুন নাহারের সভাপতিত্বে ঐতিহাসিক ৭ মার্চের তাৎপর্য তুলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাঁচবিবি (জয়পুরহাট): এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান মনিরুল শহিদ মুন্না, ইউএনও বরমান হোসেন, পৌর মেয়র হাবিবুর রহমান হাবিব, থানার ওসি পলাশ চন্দ্র দেব, ফায়ার সার্ভিস স্টেশন অফিসার অপু কুমার মন্ডল ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মিছির উদ্দিন।

সাঘাটা (গাইবান্ধা): গাইবান্ধার সাঘাটায় এ উপলক্ষে প্রশাসন ও আ.লীগের আয়োজনে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা হয়েছে। এতে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, ইউএনও মহিউদ্দিন জাহাঙ্গীর, নাজমুল হুদা দুদু, নাছিরুল আলম প্রমুখ।

টাঙ্গাইল: এ উপলক্ষে টাঙ্গাইল জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, একুশে পদক প্রাপ্ত টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক।
জেলা প্রশাসক আতাউল গনির সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর আসনের জাতীয় সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার কাজী নুসরাত এদিব লুনা, মেয়র এসএম সিরাজুল হক আলমগীর।

তাড়াশ (সিরাজগঞ্জ): সিরাজগঞ্জের তাড়াশে এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, বীরমুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ইউএনও মেজবাউল করিমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঈশ্বরদী (পাবনা) : ঈশ্বরদীতে সাংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাসের উপস্থিতিতে ৭ মার্চের কর্মসূচি শুরু করা হয়। পতাকা উত্তোলন শেষে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া): দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আ.লীগ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আখাউড়া পৌরসভা, আখাউড়া থানা, শহীদ স্মৃতি সরকারি কলেজ, নাছরীন নবী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, মহিলা লীগসহ অঙ্গসংগঠন ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এতে সভাপতিত্ব করেন ইউএনও মোহাম্মদ নূর-এ-আলম।

বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বাকৃবির শিক্ষক শিক্ষক সমিতি, প্রভোস্ট কাউন্সিল, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের নেতৃবৃন্দরা।

ধুনট (বগুড়া): বগুড়ার ধুনটে এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান। এতে সভাপতিত্ব করে ইউএনও সঞ্জয় কুমার মহন্ত।

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে এ উপলক্ষে প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মু. আতাউর রহমান। একই সময়ে স্ব স্ব আবাসিক হলে প্রভোস্টরা জাতীয় পতাকা উত্তোলন করে। পতাকা উত্তোলন শেষে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ স্মৃতি ভাস্কর্যে বিশ্ববিদ্যালয়ের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

খাগড়াছড়ি : দিবসটি উপলক্ষে খাগড়াছড়ি জেলা আ.লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোনের মধ্য দিয়ে শুরু হয় ৭ মার্চ উদযাপনের আনুষ্ঠানিকতা। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন হলে স্থাপিত বঙ্গবন্ধুর চেতনা মঞ্চে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা আ.লীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা।

মির্জাগঞ্জ (পটুয়াখালী): এ উপলক্ষে উপজেলা পরিষদ ও প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী জেলা আ. লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আবু বকর সিদ্দিকী। এতে সভাপতিত্ব করেন ইউএনও তানিয়া ফেরদৌস।

আদমদীঘি (বগুড়া): বগুড়ার আদমদীঘিতে এ উপলক্ষে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে শহীদ মিনার চত্বরে এক মিনিট নীরবতা পালন ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষনের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা ইউএনও সীমা শারমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

নওগাঁ: নওগাঁয় নানা আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ ভাষণ দিবস পালিত হয়েছে। সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তা, কর্মচারী ও সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

নেত্রকোণা: নেত্রকোণায় জেলা শহরের মোক্তারপাড়া মাঠে মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি উদযাপনের সূচনা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন নেত্রকোণা জেলা প্রশাসক কাজি আবদুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, জেলা পুলিশ সুপার আকবর আলী মুনসী, নেত্রকোণা পৌরসভার নবনির্বাচিত মেয়র নজরুল ইসলাম খান প্রমুখ।

সাপাহার (নওগাঁ): নওগাঁর সাপাহারে এ উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজলো প্রশাসনের আয়োজনে উপজেলা হলরুমে ইউএনও কল্যাণ চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসনে, সহকারী কমিশনার সোহরাব হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মজিবুর রহমান প্রমুখ।

নোয়াখালী: এ উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শহর আ.লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুর নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নোয়াখালী জেলা প্রশাসক খোরশেদ আলম খান, নোয়াখালী জেলা পুলিশ সুপার আলমগীর হোসেন, জেলা পরিষদের নির্বাহী শফিউল আলমসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা মুক্তিযোদ্ধারা।

পলাশ (নরসিংদী): নরসিংদীর পলাশে এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে পলাশ উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংসদ ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, ইউএনও রুমানা ইয়াসমিন প্রমুখ।

রাজারহাট (কুড়িগ্রাম): কুড়িগ্রামের রাজারহাটে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ইউএনওসহ রাজনৈতিক নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। ইউএনও নূরে তাসনিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী বাপ্পি, ওসি রাজু সরকার, উপজেলা আ.লীগের সভাপতি সাহের উদ্দিন ধনী প্রমুখ।

রামগঞ্জ (লক্ষ্মীপুর): দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও তাপ্তি চাকমার সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলীপ দে-এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের সংসদ সদস্য ড.আনোয়ার খান।

শেরপুর : এ উপলক্ষে শেরপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয় চত্ব¡রে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসকের পক্ষে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এটিএম জিয়াউল ইসলাম, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরু প্রমুখ।

কেশবপুর (যশোর) : যশোরের কেশবপুরে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এমএম আরাফাত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে দিবসটি পালনে জেলা প্রশাসনের আয়োজনে প্রথম প্রহরে জেলা পরিষদ ডাক বাংলোয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আ.লীগের পক্ষে প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম, পুলিশ বাহিনীর পক্ষ থেকে পুলিশ সুপার মোহা. মনিরুজ্জামান, সদর উপজেলা প্রশাসনের পক্ষে সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, ইউএনও আব্দুল্লাহ আল মামুন, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে বক্তব্য দেন, প্রধান অতিথি আ.লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।

জবি : এ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল গেইট সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম, আবাসিক শিক্ষক ড. প্রতিভা রানী কর্মকার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়া প্রমুখ।