ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিজিটাল নিরাপত্তা আইনে মুক্তচিন্তার অধিকার হরণ হচ্ছে: আসক

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:১২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

ডিজিটাল নিরাপত্তা আইনে মুক্তচিন্তার অধিকার হরণ হচ্ছে: আসক

বর্তমানে ডিজিটাল নিরাপত্তা আইন সরকার ও রাষ্ট্রযন্ত্রের দমন-নিপীড়নের সুবিধার্থে ক্রমান্বয়ে মানুষের মুক্তচিন্তার অধিকার হরণের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে বলে মনে করে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। রোববার (২৮ ফেব্রুয়ারি) আসক থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ ফেব্রুয়ারি ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত মামলায় কারা হেফাজতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার প্রতিবাদে রাজধানীর শাহবাগে বিভিন্ন বাম সংগঠনের আয়োজিত প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচিতে বিক্ষোভকারীদের ওপর পুলিশ লাঠিপেটা ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ওইদিন রাতে বিক্ষোভকারী ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ৭ নেতাকে গ্রেফতার করা হয়। অন্যদিকে লেখক মুশতাককে নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ার অভিযোগে খুলনায় বাসদ নেতা রুহুল আমিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারসহ তাকে রিমান্ডে নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, আসক মনে করে, বর্তমানে ডিজিটাল নিরাপত্তা আইন সরকার ও রাষ্ট্রযন্ত্রের দমন-নিপীড়নের সুবিধার্থে ক্রমান্বয়ে মানুষের মুক্তচিন্তার অধিকার হরণের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। একইসঙ্গে প্রায়শ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচিতে আন্দোলনকারীদের ওপর পুলিশের অতিরিক্ত শক্তিপ্রয়োগ ও তাদের নানাভাবে হেনস্তা করা হচ্ছে যা সংবিধানে স্বীকৃত সভাসমাবেশের অধিকারের লঙ্ঘণ। এভাবে মানুষের মতপ্রকাশ ও প্রতিবাদ সমাবেশ করার অধিকার চরমভাবে লঙ্ঘন করা কোনোভাবেই গণতান্ত্রিক আচরণ নয়। আসক এর তীব্র প্রতিবাদ জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসক থেকে একটি প্রতিনিধিদল লেখক মুশতাকের মৃত্যু সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য ২৭ ফেব্রুয়ারি কাশিমপুর কারাগার কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের দীর্ঘক্ষণ বসিয়ে রেখে করোনার কারণে দেখা করা সম্ভব নয় বলে কারা কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়। আসক আবারও কারা হেফাজতে লেখক মুশতাক আহমদের মৃত্যুর ঘটনার সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য তদন্ত নিশ্চিত করার এবং একই মামলায় কারাবন্দি কিশোরের মুক্তি দেওয়ার দাবি জানায়।

 
Electronic Paper