শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ

নিজস্ব প্রতিবেদক ৮:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১

print
শাহবাগে মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় জড়িতদের শাস্তি দাবি করে বের হওয়া মশাল মিছিলে পুলিশ লাঠিচার্জ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো এ মশাল মিছিল বের করে। মিছিলটি শাহবাগে জাদুঘরের সামনে গেলে এ ঘটনা ঘটে। এতে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা আহত হয়েছেন।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স বলেন, ‘আমাদের ওপর পুলিশ হামলা করেছে, লাঠিপেঠা করেছে। টিয়ারশেল নিক্ষেপ করেছে। এতে আমাদের ৭-৮ জন আহত হয়েছেন। পরে আমরা ক্যাম্পাসের দিকে চলে আসি।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার লেখক মুসতাক আহমেদ গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে মারা গেছেন।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জানান, সন্ধ্যা সোয়া ৭টার দিকে মুসতাক আহমেদ কারাগারে মাথা ঘুরে পড়ে যান। দ্রুত তাকে শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ৮টা ২০ মিনিটে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ১১/২৫(১)(খ)/৩১/৩৫ মামলা রুজু ছিল। ২০২০ সালের আগস্ট মাস থেকে তিনি এ কারাগারে বন্দি ছিলেন।

উল্লেখ্য, গত বছরের ৫ মে কার্টুনিস্ট কিশোরকে কাকরাইল ও লেখক মুসতাক আহমেদকে লালমাটিয়ার বাসা থেকে আটক করে র্যা বের একটি দল। এরপর তাদের রমনা থানায় হস্তান্তর করা হয়। ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেয়ার অভিযোগে রমনা থানায় তাদের দুই জনসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।