ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোহিঙ্গাদের মিয়ানমারেই থাকতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:৪৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১

রোহিঙ্গাদের মিয়ানমারেই থাকতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, মানবাধিকারের প্রতি অঙ্গীকার থেকে নির্যাতিত রোহিঙ্গাদের এখনো আশ্রয় দিয়ে যাচ্ছে বাংলাদেশ। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, কাজেই তাদের সে দেশেই থাকতে হবে। শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৬তম অধিবেশনে এক ভিডিও বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, সার্বজনীন, নিরপেক্ষ ও অনৈর্বাচনিকতার মূলনীতির ভিত্তিতে মানবাধিকার সুরক্ষার একটি ঘাঁটি হিসেবে মানবাধিকার কাউন্সিলকে আবির্ভূত হতে হবে। রোহিঙ্গাদের তাদের নিজ ভূখণ্ডে প্রত্যর্পণ শুরু করতে মিয়ানমারের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায় ও মানবাধিকার কাউন্সিলের গঠনমূলকভাবে কাজ করতে হবে।

এছাড়া মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি সহায়ক পরিবেশ সৃষ্টি, জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে অ্যাডভাইজরি কমিশন অন রাখাইন স্টেটের পরামর্শগুলো বাস্তবায়ন করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সবার জন্য মানবাধিকার সুরক্ষায় জাতির পিতা স্বপ্ন বাংলাদেশকে অব্যাহতভাবে অনুপ্রাণিত করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে আইনের শাসন, ন্যায়বিচার, লিঙ্গসমতা, মতপ্রকাশের স্বাধীনতা এবং সংখ্যালঘু, নারী, শিশু, প্রতিবন্ধীদের অধিকার আদায়ে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে বাংলাদেশ।

 
Electronic Paper