রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব চায় বাংলাদেশ

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ৯:২১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

print
রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব চায় বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত রোহিঙ্গা সঙ্কটের সমাধানে নেতৃত্বের ভূমিকায় আসা। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে উদ্যোগী হওয়া, যাতে টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর যথেষ্ট রাজনৈতিক চাপ প্রয়োগ করা সম্ভব হয়। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে টেলিফোনে আলোচনায় এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ কে আব্দুল মোমেন বলেন, দেশটির ওপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ এবং সেখান থেকে জিএসপি সুবিধা উঠিয়ে নেওয়ার উচিত। এছাড়া মিয়ানমারের কয়েকজন ব্যক্তির ওপর অবরোধ আরোপের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, বাস্তুচ্যুত নাগরিকদের প্রত্যাবাসনে সহায়ক পরিবেশ তৈরির জন্য মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্র রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত নিয়োগ করতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমারে রাজনৈতিক অচলাবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্লিনকেন। তিনি রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন।

প্রসঙ্গত সোমবার তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে গেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। দুই পররাষ্ট্রমন্ত্রীর সামনাসামনি বৈঠক হওয়ার কথা থাকলেও করানোর কারণে তা টেলিফোনে সংলাপে সীমাবদ্ধ থাকে।