মসজিদের পাশেই সমাহিত হলেন সৈয়দ আবুল মকসুদ

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

মসজিদের পাশেই সমাহিত হলেন সৈয়দ আবুল মকসুদ

নিজস্ব প্রতিবেদক ৮:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

print
মসজিদের পাশেই সমাহিত হলেন সৈয়দ আবুল মকসুদ

বিশিষ্ট লেখক, গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদকে আজিমপুর কবরস্থানের মেয়র হানিফ মসজিদের পাশে সমাহিত করা হয়েছে। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় তার দাফন সম্পন্ন হয়। সৈয়দ আবুল মকসুদের ছেলে নাসিফ মকসুদ বলেন, ‘১৯৮৮ সালে দাদাকেও এই কবরস্থানে দাফন করা হয়। আমার বাবা প্রায় সময় এখানে আসতেন। দাদার কবর জিয়ারত করতেন।’

 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া ৭টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সৈয়দ আবুল মকসুদ। সৈয়দ আবুল মকসুদের বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। মৃত্যুকালে পরিবার ছাড়াও আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন আবুল মকসুদ।

তিনি বাংলা একাডেমি পুরস্কার, ঋষিজ পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে নানা বই ও প্রবন্ধ লিখেছেন। এছাড়া বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবন ও কর্ম নিয়ে গবেষণা করেছেন।

সৈয়দ আবুল মকসুদের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে—কবিতা: বিকেলবেলা, দারা শিকোহ ও অন্যান্য কবিতা; প্রবন্ধ: যুদ্ধ ও মানুষের মূর্খতা, বাঙালির সাংস্কৃতিক উত্তরাধিকার, পূর্ববঙ্গে রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথের ধর্মতত্ত্ব ও দর্শন, ঢাকায় বুদ্ধদেব বসু প্রভৃতি; জীবনী: সৈয়দ ওয়ালীউল্লাহর জীবন ও সাহিত্য, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী।
১৯৪৬ সালের ২৩ অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন সৈয়দ আবুল মকসুদ।