কুয়েতে সাজাপ্রাপ্ত পাপুলের সংসদ সদস্য পদ বাতিল

ঢাকা, সোমবার, ৮ মার্চ ২০২১ | ২৪ ফাল্গুন ১৪২৭

কুয়েতে সাজাপ্রাপ্ত পাপুলের সংসদ সদস্য পদ বাতিল

নিজস্ব প্রতিবেদক ৬:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২১

print
কুয়েতে সাজাপ্রাপ্ত পাপুলের সংসদ সদস্য পদ বাতিল

মানব ও অর্থপাচারের দায়ে কুয়েতে দণ্ডপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুলের পদ শুন্য ঘোষণা করা হয়েছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো কোনো সংসদ সদস্য বিদেশে দণ্ডিত হওয়ার পর পদ হারালেন। সোমবার সংসদ সচিবালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। জানা গেছে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সংসদ সচিবালয়ে সংশ্লিষ্টদের নিয়ে এ বিষয়ে আলোচনা করেন। সে সময় কুয়েত থেকে পাঠানো পাপুলের মামলার রায়ের কপি পর্যালোচনা করা হয়। পরে স্পিকারের সিদ্ধান্তে তার সংসদ সদস্য পদ কেড়ে নেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘কুয়েতের ফৌজদারি আদালতে ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর–২ থেকে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নন। সেই কারণে সংবিধানের ৬৭ (১)(ঘ) অনুচ্ছেন অনুযায়ী রায় ঘোষণার তারিখ হতে তাহার আসন শূন্য হয়েছে।’

গত ২৮ জানুয়ারি এমপি কাজী শহীদ ইসলাম পাপুলকে কুয়েতের আদালত চার বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন। একই সঙ্গে তাকে ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

গত বছরের ৬ই জুন অর্থ এবং মানব পাচারের অভিযোগে পাপুলকে তার বাসা থেকে গ্রেপ্তার করেছে কুয়েতের পুলিশ। তিনি ২০১৮ সালে ৩০ ডিসেম্বরের নির্বাচনে লক্ষ্মীপুর-২ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি হন।

এদিকে বাংলাদেশেও পাপুল ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।