প্রধানমন্ত্রীর ঘর হস্তান্তর, দেশজুড়ে বইছে আনন্দধারা

ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১ | ১৫ ফাল্গুন ১৪২৭

প্রধানমন্ত্রীর ঘর হস্তান্তর, দেশজুড়ে বইছে আনন্দধারা

ডেস্ক রিপোর্ট ৭:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২১

print
প্রধানমন্ত্রীর ঘর হস্তান্তর, দেশজুড়ে বইছে আনন্দধারা

‘মুজিববর্ষের অঙ্গীকার, গৃহহীন থাকবে না একটিও পরিবার’ এই স্লোগানকে বাস্তবায়নে একযোগে সারা দেশে আশ্রয়ণ প্রকল্প-২ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ৬৬ হাজার ১৮৯টি গৃহহীন পরিবারের হাতে ঘরের চাবি বুঝিয়ে দেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানে যুক্ত ছিলেন ৪৯২টি উপজেলার মানুষ।

বিস্তারিত জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে-

নীলফামারী : নীলফামারীর সৈয়দপুরে গৃহহীন ৬৩৭টি পরিবার পেল আশ্রয়ণ প্রকল্পের ঘর। এর মধ্যে সদরে ৯৯, সৈয়দপুরে ৩৪, ডোমারে ৩৮, ডিমলায় ১৮৫, জলঢাকায় ১৪১ ও কিশোরগঞ্জ উপজেলায় ১৪০টি প্রদান করা হয়েছে। সৈয়দপুর ইউএনও নাসিম আহমেদ আশ্রয়ণ প্রকল্প ও উপকারভোগীদের কর্মসংস্থান বিষয়ে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা তুলে ধরেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদিল, সংরক্ষিত আসনের সাংসদ রাবেয়া আলীম, বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভুঞা, জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোখলেছুর রহমান, জেলা আ. লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন প্রমুখ।

দুর্গাপুর (নেত্রকোনা) : নেত্রকোনার দুর্গাপুরে প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উপহার পেল ৩৫ ভূমিহীন পরিবার। দুর্গাপুর সদর ইউনিয়নে সাতটি, কাকৈরগড়া ১৮টি, কুল্লাগড়া একটি ও চন্ডিগড় ইউনিয়নে ৯টিসহ ৩৫টি নির্মিত ঘরের চাবি, দুই শতাংশ জমির কাগজপত্রাদী তুলে দেওয়া হয়। ঘরের নির্মাণকাজের সার্বিক তদারক করেছেন ইউএনও ফারজানা খানম।

ফেনী : ফেনীর সোনাগাজীতে ৩৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনে ঘরের চাবি ও ঘরের দলিল হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ইউএনও অজিত দেবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ ফেনীর উপ-পরিচালক মঞ্জুরুল ইসলাম।

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে প্রধানমন্ত্রী উপহার হিসেবে ঘর পেল ৪৮৫ জন গৃহহীন পরিবার। নবীনগর উপজেলা পরিষদ মিলনায়তনে স্থানীয় সাংসদ তথ্য মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ এবাদুল করিম বুলবুল দলিল হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৪৮৫ জন গৃহহীনের প্রাপ্ত ঘরের দলিলসহ প্রয়োজনীয় কাগজপত্র হস্তান্তর করেন। এতে সভাপতিত্ব করেন একরামূল ছিদ্দিক।

গঙ্গাচড়া (রংপুর) : রংপুরের গঙ্গাচড়ায় ৯৫টি পরিবার পেল প্রধানমস্ত্রীর উপহার হিসেবে ঘর ও জমি। উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান। এ সময় উপস্থিত ছিলেন গঙ্গাচড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন, ইউএনও তাসলীমা বেগম, ভাইস চেয়ারম্যান সাজু মিয়া লাল প্রমুখ।

হবিগঞ্জ : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের ইকরতলীতে ৭৪টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও ঘরের দলিল হস্তান্তর করা হয়। এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হুসেন চৌধুরীসহ আ. লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাগমারা (রাজশাহী) : রাজশাহীর বাগমারায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহহীন ও ভূমিহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের উদ্বোধন করা হয়েছে। ইউএনও শরিফ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গৃহহীন ও ভূমিহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করেন রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার উপকারভোগী ৮৫ পরিবারের নবনির্মিত গৃহ প্রদানের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমলগঞ্জ ইউএনও আশেকুল হকের সভাপতিত্বে নবনির্মিত গৃহের ও জমির মালিকানা হস্তান্তর করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি।

মধুখালী (ফরিদপুর) : ফরিদপুরের মধুখালীতে মুজিববর্ষ উপলক্ষে ভূমি ও গৃহহীনদের মধ্যে ১৪৮ জন পেল প্রধানমন্ত্রীর ভূমি ও ঘর উপহার। উপজেলা মিলনায়তনে জমির দলিল হস্তান্তর করেন ফরিদপুর অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল কবির।

নাটোর : নাটোরে ৫৫৮টি ভূমি ও গৃহহীন পরিবারের জন্য জমি ও গৃহ হস্তান্তর করা হয়েছে। নাটোর সদর উপজেলা পরিষদ হলরুমে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম প্রমুখ।

নোয়াখালী : নোয়াখালী সদর উপজেলায় ১৫০ জন গৃহহীন পরিবারকে ঘর প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোহাম্মদ খুরশিদ আলম, পুলিশ সুপার আলমগীর হোসেন, উপজেলা চেয়ারম্যান শামসুদ্দিন জেহান, ইউএনও ফারহানা জাহান উপমা প্রমুখ।

পাবনা : পাবনায় ১ হাজার ৮৬ জন অসহায় ভূমি ও গৃহহীন মানুষের মাঝে দুই শতক জমিসহ গৃহ হস্তান্তর করা হয়েছে। পাবনা সদর উপজেলা পরিষদ মিলনায়নে সদর উপজেলার গৃহহীনদের হাতে প্রধানমন্ত্রীর উপহারের এসব ঘরের চাবি তুলে দেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার মুহিবুল ইসলাম খান প্রমুখ।

পঞ্চগড় : পঞ্চগড়ে এক হাজার ৬৮ জন গৃহহীন সুবিধাভোগী পরিবারকে সেমিপাকা ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে দেবীগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে সংযুক্ত ছিলেন রেলপথ মন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন, বোদা উপজেলায় সংযুক্ত ছিলেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। এ সময় ইউএনও জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্ট উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

পোরশা (নওগাঁ) : নওগাঁর পোরশায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদানকৃত ৫৪টি গৃহহীন পরিবারকে বুঝিয়ে দেওয়া হয়েছে বাড়ির দলিলপত্র। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৫৪ জন গৃহহীন পরিবারের হাতে বাড়িগুলোর দলিলপত্র তুলে দেন নওগাঁ-১ আসনের সাংসদ ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

ডিমলা (নীলফামারী) : নীলফামারীর ডিমলায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমি ও গৃহ পেল ১৮৫টি ভূমি ও গৃহহীন পরিবার। জমি ও গৃহ প্রদানের উদ্বোধন করেন ডিমলা উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম। এ সময় ইউএনও জয়শ্রী রানী রায়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সিদ্দিকা প্রমুখ।

রাজারহাট (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের রাজারহাটে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্প-২ অর্থায়নে আধাপাকা বাড়ি পেল ৭০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। রাজারহাট ইউএনও নূরে তাসনিম বাড়ি হস্তান্তরের অনুষ্ঠানে সুবিধাভোগীদের মাঝে ঘরের চাবি, হস্তারিত কবুলিয়ত দলিল, নামজারি খতিয়ান ও ডিসিআর তুলে দিয়েছেন।

শেরপুর : শেরপুরেও ২৯১ জন ভূমিহীন ও গৃহহীনদের জন্য স্বপ্নের নীড় তৈরি করা হয়েছে। শেরপুরের প্রতিটি উপজেলায় এসব ঘরের চাবি আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপকারভোগীদের মধ্যে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করেন স্থানীয় সাংসদ ও সরকার দলীয় হুইপ আতিউর রহমান আতিক।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করে দেওয়া হয়েছে। ইউএনও আতিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনের এমপি লিয়াকত হোসেন খোকা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গোলাম মোস্তফা মুন্না, উপজেলা শামসুল ইসলাম ভূইয়া, ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান মাসুম প্রমুখ।

শ্রীবরদী (শেরপুর) : শেরপুরের শ্রীবরদীতে ২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। ইউএনও নিলুফা আক্তারের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) মনজুর আহসানের সঞ্চালনায় রাখেন থানার ওসি মোখলেছুর রহমান, ডা. আনোয়ার হোসেন, হামিদুল্লাহ তালুকদার প্রমুখ।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৭৯২টি ঘর প্রদান করা হয়। এর মধ্যে সদর উপজেলায় ৩৩৪টি, বালিয়াডাঙ্গী উপজেলায় ৬৫টি, রানীশংকৈল উপজেলায় ৭০টি, হরিপুর উপজেলায় ২৩৭টি এবং পীরগঞ্জ উপজেলায় ৮৬টি। এছাড়াও দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ২১৭টি গৃহের জমি নির্বাচন ও নির্মাণকাজ চলমান আছে বলে জানান জেলা প্রশাসক।

কাউনিয়া (রংপুর) : রংপুরের কাউনিয়া উপজেলায় ১২০ জন ভূমি ও গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহনির্মাণ করে দেওয়া হয়েছে। বীর মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামে সেই সকল ভূমিহীনদের মাঝে জমির দলিল হস্তান্তর করেন কাউনিয়া উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া ও এডিসি শিক্ষা শাহনাজ পারভীন। এ সময় উপস্থিত ছিলেন ইউএনও উলফৎ আরা বেগম, সহকারী কমিশনার (ভূমি) রকিবুজ্জামান, ইউপি চেয়ারম্যান আনছার আলী প্রমুখ।

বাঘা (রাজশাহী) : রাজশাহীর বাঘায় উপজেলার হেলালপুর গ্রামে গিয়ে তাদের ঘর বুঝিয়ে দেন ইউএনও শাহিন রেজা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়েব উদ্দিন লাভলুসহ স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম এবং উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ।

বড়লেখা (মৌলভীবাজার) : মৌলভীবাজারের বড়লেখায় ৫০ ভূমি ও গৃহহীন পরিবারের হাতে জমির দলিলসহ প্রধানমন্ত্রীর উপহারের বাড়ির চাবি হস্তান্তর করা হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ ও ইউএনও শামীম আল ইমরান তাদের হাতে দলিলসহ বাড়ির চাবি তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএনও শামীম আল ইমরান।

ধুনট (বগুড়া) : বগুড়ার ধুনট উপজেলায় গৃহহীন-ভূমিহীন ১০১টি পরিবারের জন্য নির্মিত আধাপাকা বাসগৃহ ও জমির দলিল হস্তান্তর করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৫ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান। এতে সভাপতিত্ব করেন ধুনট ইউএনও সঞ্জয় কুমার মহন্ত।

ইসলামপুর (জামালপুর) : জামালপুরের ইসলামপুর উপজেলায় নির্মিত ৮৮ জন ভূমিহীন ও গৃহহীনদের নির্মিত ঘর ও ঘরের জমির দলিল হস্তান্তর করা হয়েছে। এ উপলক্ষে জামালপুরের ইসলামপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গণের উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাছের বাবুল।

লালপুর (নাটোর) : নাটোরের লালপুরে ৩৫ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান করা হয়েছে। লালপুর ইউএনও উম্মুল বানীন দ্যুতির সভাপতিত্ব প্রধান অতিথি ছিলেন নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

মাদারীপুর : মাদারীপুরের চার উপজেলায় ভূমি ও গৃহহীন ১৪৬ পরিবারের মধ্যে নতুন ঘরের চাবি ও জমির কাগজ হস্তান্তর করা হয়। মাদারীপুর সদর উপজেলার ২৫টি সুবিধাভোগী পরিবারের কাছে জমির কাগজ ও চাবি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।

মহেশপুর (ঝিনাইদহ) : ঝিনাইদহের মহেশপুর উপজেলার বিভিন্ন এলাকার অসহায় গরীব, ভূমিহীন ও গৃহহীন ৬৪ পরিবার পাচ্ছে মাথা গোঁজার ঠাঁই। গৃহহীন ৬৪ পরিবার তাদের স্বপ্নের বাড়ি পেয়ে আনন্দিত সবাই। এ উপলক্ষে মহেশপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের সাংসদ শফিকুল আজম খাঁন চঞ্চল।

মোংলা : মোংলায় ৫০ জন আশ্রয়হীন পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার সরকারি নতুন ঠিকানা ও ঘর তুলে দেওয়া হয়েছে। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার তাদের হাতে এই ঘরের চাবি তুলে দেন।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ৪০০টি ভূমিহীন ও গৃহহীন পবিবারের মাঝে ঘর ও দলিল হস্তান্তর করা হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন।

ধামইরহাট (নওগাঁ) : নওগাঁর ধামইরহাটে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে নতুন ঘরসহ ঘরের দলিল হস্তান্তর করা হয়েছে। ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে ধামইরহাটে ১৫০টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত নতুন ঘরের দলিল হন্তান্তর করেন উপজেলা চেয়ারম্যান আজাহার আলী।

নন্দীগ্রাম (বগুড়া) : বগুড়ার নন্দীগ্রামে ১৫৬টি গৃহহীন পরিবার পেল নতুন ঘর। প্রধানমন্ত্রীর পক্ষে উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ ও ইউএনও শারমিন আখতার উপজেলার ১৫৬ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও গৃহের চাবি হস্তান্তর করেন।

পীরগাছা (রংপুর) : রংপুরের পীরগাছায় গৃহহীন ও ভূমিহীনরা পেল স্বপ্নের ঠিকানা। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্প এর আওতায় উদ্বোধনের পর পরই সারা ন্যায় পীরগাছা উপজেলায় ২২০টি ঘরের মধ্যে ২৮টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে ঘরের দলিল ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ইউএনও শেখ শামসুল আরেফীন।

রাঙ্গামাটি : রাঙ্গামাটিতে দশ উপজেলার মধ্যে প্রথম পর্যায়ে সাত উপজেলায় ২৬৮ পরিবারের মাঝে ভূমি ও গৃহ হস্তান্তর করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।

আদিতমারী (লালমনিরহাট) : লালমনিরহাট আদিতমারীতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ১৩০টি পরিবারের মাঝে ঘরের জমিসহ দলিল হাতে তুলে দেন প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক মুহা. রাশেদুল হক। ইউএনও মুহাম্মদ মনসুর উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান চিত্ত রঞ্জন সরকার।

চৌহালী (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের চৌহালীতে ১০ উপকারভোগীদের মাঝে প্রয়োজনীয় কাগজপত্র ও চাবি তুলে দেওয়া হয়। ইউএনও আফসানা ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক হোসেন সরকার।

বান্দরবান : বান্দরবানে প্রধানমন্ত্রীর উপহার ৩৩৯টি ঘর পেলেন ভূমি ও গৃহহীন পরিবার। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসকের সভাকক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, ৬৯ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল হক প্রমুখ।

বরগুনা : বরগুনায় ১৮২টি পরিবারকে ঘরের চাবি তুলে দেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। এ সময় জেলা প্রশাসক হাবিবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর মল্লিক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম, সদর ইউএনও মাসুমা আক্তার প্রমুখ।

ধামরাই : ঢাকার ধামরাইয়ে ৩৫টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবারদের প্রদান করা হয়েছে। ইউএনও সামিউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা-২০ আসনের সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ।

ফরিদপুর : ফরিদপুরে ৯টি উপজেলার গৃহহীনদের জন্য নির্মাণকৃত ১৪৮০টি সেমিপাকা ঘর গৃহহীনদের মাঝে বুঝিয়ে দেওয়া হয়েছে। ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার সদর উপজেলার গৃহহীনের মাঝে ঘরের চাবি ও জমির দলিল তুলে দেন। এতে সভাপতিত্ব করেন সদর ইউএনও মাসুম রেজা।

ঘোড়াঘাট (দিনাজপুর) : দিনাজপুরের ঘোড়াঘাটে ৫৬৭টি গৃহহীন পরিবারের মাঝে ইটের তৈরি ঘরসহ ভূমির দলিল হাতে তুলে দিলেন ইউএনও রাফিউল আলম। প্রত্যেক ভূমি গৃহহীনদের দুই শতাংশ খাসজমি বন্দোবস্ত করাসহ ভূমি দলিল তাদের হাতে তুলে দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আ. রাফে খন্দকার সাহেনসাহ ও ইউএনও রাফিউল আলম।

গোপালগঞ্জ : গোপালগঞ্জ জেলার পাঁচ উপজেলায় ভূমিহীন, গৃহহীন ও হতদরিদ্র পরিবারকে ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ৭৮৭ টি সেমিপাকা ঘর প্রদান করা হয়েছে। জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সেজন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছে। শুধুমাত্র গৃহহীন ব্যক্তিরাই এসব ঘর পাচ্ছেন। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন ও হতদরিদ্র পরিবারকে ঘর নির্মাণ আশ্রয়ণ-২ প্রকল্পের উদ্বোধন করেন।

চাটমোহর (পাবনা) : প্রধানমন্ত্রীর দেওয়া ঘর ও জমি পেয়ে পাবনার চাটমোহরের ৩০ ভূমিহীন পরিবারের সদস্যদের মধ্যে বইছে আনন্দের বন্যা। এ উপলক্ষে চাটমোহর উপজেলা পরিষদে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার, ইউএনও সৈকত ইসলাম, ভাইস চেয়ারম্যান ইছাহক আলী, মহিলা ভাইস চেয়ারম্যান প্রভাষক ফিরোজা পারভীন প্রমুখ।

যশোর : যশোরে ৬৬৬ ভূমি ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যশোর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ভূমি ও গৃহহীনদের এ ঘর প্রদান করা হয়। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর সঙ্গে সংযুক্ত হন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, সদর উপজেলা চেয়ারম্যান নূর জাহান ইসলাম নীরা, ইউএনও কামরুজ্জামান।

কাউখালী (পিরোজপুর) : পিরোজপুরের কাউখালীতে মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ের ভূমিহীন ও গৃহহীন ৫০ পরিবার প্রধানমন্ত্রীর উপহারের পাকা বাড়ি পেল। পরে কাউখালী উপজেলা প্রশাসন ৫০ অসহায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ পাকা বাড়ির কাগজপত্র ভুক্তভোগীদের হাতে তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ মিয়া মনু, ইউএনও খালেদা খাতুন রেখা, সহকারী কমিশনার জান্নাত আর তিথী প্রমুখ।

খানসামা (দিনাজপুর) : দিনাজপুরের খানসামায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দুই শতাংশ জমিসহ স্বপ্নের পাকা ঘর পেলেন ৪১০ ভূমিহীন ও গৃহহীন পরিবার। সকালে ভিডিও কনফারেন্সে জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করেন ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলাম।

মির্জাগঞ্জ (পটুয়াখালী) : পটুয়াখালীর মির্জাগঞ্জে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩২টি ঘরের দলিল হস্তান্তর করা হয়েছে। মির্জাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও সরোয়ার হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক জিএম সরফরাজ, উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আবু বকর সিদ্দিকি প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১০০টি গৃহহীন পরিবারকে সরকারি বাড়িসহ জমির দলিল হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে সারা দেশে একযোগে উদ্বোধনের পর বগুড়ার আদমদীঘি উপজেলা সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এই বসতবাড়ির দলিলপত্র হস্তান্তর করেন আদমদীঘি উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু ও ইউএনও সীমা শারমিন।

রানীনগর (নওগাঁ) : নওগাঁর রানীনগর উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার ৯০টি পরিবার পেলেন তাদের স্বপ্নের ঠিকানা। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশব্যাপী ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন।

নরসিংদী : মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার পেয়েছেন নরসিংদীর ২২১ ভূমিহীন ও গৃহহীন পরিবার। সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নরসিংদীর ভূমিহীন ও গৃহহীন পরিবারদের মাঝে গৃহ প্রদানের সনদপত্র, কবুলিয়ত এবং নামজারির খতিয়ান ঘরের চাবি হস্তান্তর করা হয়। এ ভিডিও কনফারেন্সে স্থানীয় সংসদ সদস্যসহ জেলা প্রশাসন, বিভিন্ন জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন। নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন জানান, আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে নরসিংদী সদর উপজেলায় চারটি, শিবপুর উপজেলায় ৪২টি, পলাশ উপজেলায় ২৫টি, মনোহরদীতে ৪৫টি, রায়পুরায় ৩৫টি এবং বেলাব উপজেলায় ৭০টি গৃহহীন পরিবারের মাঝে এসব ঘর হন্তান্তর করা হয়েছে।

নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ৯ ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের দলিল ও চাবি প্রদান করা হয়েছে। ইউএনও নাজমা আশরাফীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-১ সংসদীয় ২৪৩ নাসিরনগর আসনের সংসদ সদস্য বিএম ফরহাদ হোসেন সংগ্রাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার।

বোদা (পঞ্চগড়) : পঞ্চগড়ের বোদা উপজেলায় নতুন পাকা বাড়ি পেলেন ৫৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এ সময় বোদা উপজেলা পরিষদ হলরুমে উপকারভোগীদের মাঝে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি, বোদা ইউএনও সোলেমান আলী, পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহেদুজ্জামান সুজা প্রমুখ।

সদরপুর (ফরিদপুর) : ফরিদপুরের সদরপুর উপজেলা চত্বরে ইউএনও পূরবী গোলদারের সভাপতিত্বে উপজেলার বিভিন্ন স্থানের উপকারভোগীদের জন্য তিনটি ইউনিয়নে খাস জমিতে নির্মিত ১৭৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে দুই শতাংশ জমির দলিল ও দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা নির্মিত লাল টিনের স্বপ্নের নীড় প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান কাজী শফিকুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান শিকদার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল চন্দ্র শীল প্রমুখ।

সাপাহার (নওগাঁ) : নওগাঁর সাপাহারে ১২০টি পরিবারের মাঝে গৃহ হস্তান্তরের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপজেলা হলরুমে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহহীনদের হাতে বাড়ির চাবি ও দলিল হস্তান্তর করেন। ইউএনও কল্যাণ চৌধুরী জানান, প্রধানমন্ত্রীর অঙ্গীকার মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না। সে অনুযায়ী এ উপজেলায় প্রকৃত ভূমিহীন, গৃহহীন ও প্রতিবন্ধী পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১২০টি পরিবারের মাঝে দুই রুম বিশিষ্ট গৃহ ও জমির দলিল হস্তান্তর করা হয়।

সারিয়াকান্দি (বগুড়া) : বগুড়ার সারিয়াাকান্দিতে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে জমিসহ ঘর হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউল হক। ইউএনও রাসেল মিয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা, উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মুহম্মদ মুনজিল আলী সরকার, নবনির্বাচিত পৌর মেয়র মতিউর রহমান মতি প্রমুখ।

নবাবগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের নবাবগঞ্জে ২২৬টি পরিবারের কাছে ঘরের চাবি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উপকারভোগীদের হাতে ঘরের চাবি তুলে দেন ইউএনও নাজমুন নাহার ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান। পরে উপকারভোগীদের হাতে জমির মালিকানা বিষয়ক পত্র বুঝিয়ে দেওয়া হয়।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের ৬টি উপজেলার ৫০৮ পরিবারকে জমি ও সেমিপাকা ঘর দেওয়া হয়েছে। সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের পরপরই মালিকদের জমির দলিলসহ ঘর বুঝিয়ে দেয় জেলা প্রশাসন। এ সময় উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার, মুন্সীগঞ্জ পুলিশ সুপার আব্দুল মোমেন প্রমুখ।

পাঁচবিবি (জয়পুরহাট) : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ৪৫ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রী কর্তৃক জমি ও গৃহ প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ছিলেন জয়পুরহাট-১ আসনের সাংসদ অ্যাডভোকেট সামছুল আলম দুদু, উপজেলা চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না, ইউএনও বরমান হোসেন, সহকারী কমিশনার (ভূমি) এমএম আশিক রেজা প্রমুখ।

সাঘাটা (গাইবান্ধা) : গাইবান্ধার সাঘাটায় ভূমি ও গৃহহীন ৩৫ পরিবারকে জমিসহ দ্বি-কক্ষবিশিষ্ট সেমিপাকা গৃহ সনদপত্র প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষে উপজেলা হলরুমে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির উপকারভোগীদের হাতে সনদপত্র তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন, ইউএনও মহিউদ্দিন জাহাঙ্গীর, উপজেলা নাজমুল হুদা দুদু, মিঠুন কু- প্রমুখ।

উখিয়া (কক্সবাজার) : উখিয়ায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রথম ধাপে ১০০টি ঘরের মধ্যে ৩৫টি ঘর, দুই শতাংশ খাস জমির মালিকানার দলিলপত্রসহ উপজেলা প্রশাসনের মাধ্যমে হস্তান্তার করা হয়েছে। উখিয়া ইউএনও নিজাম উদ্দিন আহমেদ বলেন, দেশের বিপুলসংখ্যক ভূমিহীন ও গৃহহীন মানুষকে নিজস্ব ঠিকানা অর্থ জমির মালিকানাসহ সরকারি খরচে নির্মিত বাড়ি নির্মাণ করে দেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সামনে আরেকটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন, যা নজিরবিহীন।


পত্নীতলা (নওগাঁ) : নওগাঁর পত্নীতলায় উপজেলার ১১৪ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেলেন প্রধানমন্ত্রীর উপহার। প্রধানমন্ত্রীর পক্ষে গৃহহীনদের মাঝে বাড়ির কাগজপত্রের ফাইল হস্তান্তর করেন সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফ্ফার, ইউএনও লিটন সরকার, সহকারী কমিশনার (ভূমি) সানজিদা সুলতানা প্রমুখ।

পাটগ্রাম (লালমনিরহাট) : লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১২৩টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার সেমিপাকা ঘর প্রদান করা হয়েছে। পাটগ্রাম উপজেলা শহীদ আফজাল মিলনায়তনে উপজেলার ১২৩টি জমি ও গৃহহীন পরিবারদের মাঝে প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স অনুষ্ঠান শেষে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রতি পরিবারকে প্রধানমন্ত্রীর ঘর উপহার সনদ, জমির কবুলিয়ত দলিল প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি, পাটগ্রাম ইউএনও কামরুন নাহার, পৌর মেয়র শমসের আলী প্রমুখ।

গুরুদাসপুর (নাটোর) : নাটোরের গুরুদাসপুরেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রথমধাপে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর উপহার প্রদানের উদ্বোধনের বর্ণাঢ্য আয়োজন করেছেন উপজেলা প্রশাসন। সকালে উপজেলা চত্বরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কর্তৃক জমিসহ ঘর উপহার প্রদানের উদ্বোধন শেষে তার পক্ষ থেকে উপজেলার ৫০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমির দলিলসহ ঘর হস্তান্তর করেন স্থানীয় উপজেলা প্রশাসন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সাংসদ আব্দুল কুদ্দুস, উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, ইউএনও মো.তমাল।