ভারতের উপহারের ভ্যাকসিনে কর মওকুফের চিঠি এনবিআরকে

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

ভারতের উপহারের ভ্যাকসিনে কর মওকুফের চিঠি এনবিআরকে

নিজস্ব প্রতিবেদক ২:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

print
ভারতের উপহারের ভ্যাকসিনে কর মওকুফের চিঠি এনবিআরকে

বাণিজ্যিকভাবে আসার আগেই ২০ জানুয়ারি, বুধবার ভারত থেকে দেশে আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উৎপাদিত ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন। উপহার হিসেবে বাংলাদেশকে দেয়া এই ভ্যাকসিনে সকল প্রকার কর মওকুফ করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গেছে, ভারত থেকে আগামীকাল ২০ জানুয়ারি, বুধবার বিশেষ বিমানযোগে ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন বাংলাদেশে আসবে। এই ভ্যাকসিনের ওপর সকল প্রকার কর মওকুফ করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৌহিদ ইমাম স্বাক্ষরিত একটি চিঠি এনবিআর চেয়ারম্যানকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ভারত সরকার বাংলাদেশ সরকারকে উপহারস্বরূপ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ করোনা টিকা সরবরাহ করবে। টিকার চালানটি এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানযোগে ২০ জানুয়ারি ঢাকায় পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

বিষয়টি রাষ্ট্রীয়ভাবে ও জনস্বার্থ বিবেচনায় অনেক গুরুত্বপূর্ণ। ভারত সরকারের পাঠানো ২০ লাখ ডোজ টিকার চালানের ওপর সকল প্রকার কর, শুল্ক ও অন্যান্য শুল্ক মওকুফ করে অতি দ্রুত ছাড় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে ১৮ জানুয়ারি, সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, ‘আমরা আশা করছি আগামী ২৫ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ভ্যাকসিনের প্রথম লট চলে আসবে। ভারত সরকার আমাদের কিছু ভ্যাকসিন উপহার হিসেবে দেবে। সেটাও আমরা আশা করছি যেকোনো সময় চলে আসবে।’