ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাত পোহালেই উৎসব-শঙ্কায় ৬০ পৌর ভোট

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৭:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২১

রাত পোহালেই উৎসব-শঙ্কায় ৬০ পৌর ভোট

রাত পোহালেই উৎসব ও শঙ্কার মধ্যে চলমান পৌরসভা নির্বাচনে দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের পৌর ভোটে ভোটারদের বেশ সাড়া ছিল। এছাড়া তেমন কোনো অনাকাঙ্খিত ঘটনাও ঘটেনি তখন। তবে দিন যত যাচ্ছে ততই নির্বাচনকে ঘিরে সহিংসতার ঘটনা বাড়ছে।  এরই মধ্যে নির্বাচনকে ঘিরে প্রাণ হানির ঘটনাসহ বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে।  আর ভোটে আইন শৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা থেকে ১৬টি পৌরসভায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করেছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশন (ইসি)। দ্বিতীয় ধাপে ২৯টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালটের মাধ্যমে  সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে পাবনার ভাঙ্গুড়া, পিরোজপুরের পিরোজপুর ও নারায়ণগঞ্জের তারাব পৌরসভায় প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।  সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।  

ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনি এলাকায় বিজিবি, পুলিশ, আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়াও মোবাইল টিম টহল দেবে এবং স্ট্রাংকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, এরই মধ্যে এসব পৌরসভায় সব ধরণের নির্বাচনি প্রচারণা বন্ধ রয়েছে।  এছাড়া যান চলাচলের উপরও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। 

ইসির দেওয়া তথ্য মতে, ৬১টি পৌরসভায় তিন পদে ৩ হাজার ২৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এরমধ্যে মেয়র পদে ২২১, সংরক্ষিত নারী কমিশনার পদে ৭৪৫ জন এবং সাধারণ কমিশনার পদে ২ হাজার ৩২০ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভার সবগুলোতে মেয়র পদে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। বিএনপি প্রার্থী রয়েছে ৫৫টি পৌরসভায়। পাবনার ভাঙ্গুড়া, পিরোজপুরের পিরোজপুর, নারায়ণগঞ্জের তারাব, সিরাজগঞ্জের বেলকুচি ও নেত্রকোনার মোহনগঞ্জ পৌরসভায় বিএনপির প্রার্থী নেই। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী রয়েছে ১১ পৌরসভায়। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ ১৮, ১ টিতে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ১, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি ১, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ১ এবং ন্যাশনাল পিপলস পার্টি এনপিপি ১টি পৌরসভায় প্রার্থী দিয়েছে। বাকিরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ধাপে ১ হাজার ৮০টি ভোটকেন্দ্রের ৬ হাজার ৫০৮ ভোটকেন্দ্রে ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন।  এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন এবং মহিলা ভোটার ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন। 

যে ৬০ পৌরসভায় ভোট

গাজীপুরের শ্রীপুর (ইভিএম), চট্টগ্রামের সন্দ্বীপ (ব্যালট), সিরাজগঞ্জের কাজীপুর (ইভিএম), বেলকুচি (ব্যালট), উল্লাপাড়া (ব্যালট), সদর (ব্যালট) ও রায়গঞ্জ (ব্যালট), নেত্রকোনার মোহনগঞ্জ (ব্যালট), কুষ্টিয়া সদর (ব্যালট), কুমারখালী (ইভিএম), ভেড়ামারা (ব্যালট) ও মিরপুর (ব্যালট), মৌলভীবাজারের কুলাউড়া (ব্যালট) ও কমলগঞ্জ (ব্যালট), নারায়ণগঞ্জের তারাবো (ইভিএম), শরীয়তপুর সদর (ইভিএম), কুড়িগ্রামের নাগেশ্বরী (ব্যালট), গাইবান্ধার সুন্দরগঞ্জ (ব্যালট) ও সদর (ব্যালট), দিনাজপুর সদর (ব্যালট), বিরামপুর (ব্যালট) ও বীরগঞ্জ (ইভিএম), নওগাঁর নজিপুর (ইভিএম), পাবনার ভাঙ্গুড়া (ব্যালট), ফরিদপুর (ইভিএম), সাথিয়া (ব্যালট) ও ঈশ্বরদী (ব্যালট), রাজশাহীর আড়ানী (ইভিএম), ভবানীগঞ্জ (ব্যালট) ও কাকনহাট (ইভিএম), সুনামগঞ্জ সদর (ব্যালট), ছাতক (ব্যালট) ও জগন্নাথপুর (ইভিএম), হবিগঞ্জের মাধবপুর (ব্যালট) ও নবীগঞ্জ (ব্যালট), ফরিদপুরের বোয়ালমারী (ব্যালট), ময়মনসিংহের ফুলবাড়িয়া (ইভিএম) ও মুক্তাগাছা (ব্যালট), মাগুরা সদর (ইভিএম), ঢাকার সাভার (ইভিএম), নাটোরের নলডাঙ্গা (ইভিএম), গুরুদাসপুর (ব্যালট) ও গোপালপুর (ব্যালট), বগুড়ার শেরপুর (ব্যালট), সারিয়াকান্দি (ইভিএম) ও সান্তাহার (ইভিএম), পিরোজপুর সদর (ইভিএম), নেত্রকোনার কেন্দয়া (ইভিএম), মেহেরপুরের গাংনী (ইভিএম), ঝিনাইদহের শৈলকুপা (ইভিএম), পার্বত্য খাগড়াছড়ি সদর (ইভিএম), বান্দরবান জেলার লামা (ব্যালট), টাঙ্গাইলের  ধনবাড়ী (ইভিএম), কুমিল্লার চান্দিনা (ইভিএম), ফেনীর দাগনভূঞা (ইভিএম), কিশোরগঞ্জ সদর (ব্যালট) ও কুলিয়ারচর (ইভিএম), নরসিংদীর মনোহরদী (ইভিএম), নোয়াখালীর বসুরহাট (ইভিএম) এবং বাগেরহাটের মোংলা (ইভিএম) পৌরসভা।

দেশের পৌরসভা রয়েছে মোট ৩২৯টি। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। এছাড়া আর তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৫ সালে পৌরসভায় মেয়র পদে প্রথম দলীয় প্রতীকে ভোট হয়। সেবার ২০টি দল ভোটে অংশ নেয়।

আইন অনুযায়ী, মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে পৌরসভার ভোট করতে হয়।

 
Electronic Paper