প্রথম ধাপের পৌর ভোটে ৬১ মনোনয়ন বাতিল, বৈধ ১২৭২

ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১ | ৭ মাঘ ১৪২৭

প্রথম ধাপের পৌর ভোটে ৬১ মনোনয়ন বাতিল, বৈধ ১২৭২

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০২০

print
প্রথম ধাপের পৌর ভোটে ৬১ মনোনয়ন বাতিল, বৈধ ১২৭২

প্রথম ধাপে ২৫টি পৌরসভায় আগামী ২৮ ডিসেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এধাপে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ১ হাজার ৩৩৩ জন প্রার্থী সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গতকাল বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের দিন। এদিন মনোনয়ন বাছাইয়ে মেয়র পদে ৯ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৪৭ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

সূত্র জানায়, প্রথম দফায় ২৫ পৌরসভায় যাচাই-বাছাই শেষে মেয়র পদে ৯ জনের মনোনয়ন বাতিল হয়েছে। জমা দিয়েছিলেন ১১২ জন। এখন বৈধ প্রার্থীর সংখ্যা ১০৩। সাধারণ ওয়ার্ডে ৪৭ জনের মনোয়নপত্র বাতিল হয়েছে। জমা দিয়েছিলেন ৯৩৮ জন। এখন বৈধ প্রার্থী রয়েছে ৮৯১ জন। আর সংরক্ষিত কাউন্সিলর পদে ৫ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। জমা দিয়েছিলেন ২৮৩ জন। বাছাইয়ের পর এখন এ পদে ২৭৮ জন প্রার্থী রয়েছে। তিন পদে মোট মনোনয়ন বৈধ হয়েছে ১ হাজার ২৭২ জন।

সংক্ষুব্ধদের বিষয়ে ইসির যুগ্ম-সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান বলেন, মনোয়নপত্র বাতিল বা বৈধ মনোনয়নপত্রে বিরুদ্ধে আপীল করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের আপীল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বাছাইয়ের পরবর্তী তিনদিনের মধ্যে আপীল কর্তৃপক্ষের কাছে সংক্ষুব্ধরা আবেদন করতে পারবেন।

ইসির তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত মঙ্গলবার (১ ডিসেম্বর)। আর রিটার্নিং কর্মকর্তা কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ছিল বৃহস্পতিবার (৩ ডিসেম্বর)। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১০ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর।

নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছেন, প্রথম ধাপের সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এছাড়া দ্বিতীয় ধাপে ৬১ পৌরসভায় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে কমিশন। তফসিল অনুযায়ী দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভায় মনোনয়ন দাখিলের শেষ সময় ২০ ডিসেম্বর, মনোনয়ন বাছাই ২২ ডিসেম্বর, প্রত্যাহার ২৯ ডিসেম্বর এবং ভোটগ্রহণ করা হবে ১৬ জানুয়ারি। এ ধাপে ৬১টি পৌরসভার মধ্যে ২৯টিতে ইভিএম এবং ৩২টিতে ব্যালটের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী সপ্তাহে তৃতীয় ধাপের তফসিল হওয়ার কথা রয়েছে। এই ধাপের ভোট ৩০ জানুয়ারি। এ ধাপে ৬০টির মত পৌরসভায় তফসিল দেওয়ার পরিকল্পনা ইসির। চতুর্থ শেষ ধাপে ১৩ ফেব্রুয়ারি ভোট করার কথা রয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।