এ মাসেই চট্টগ্রাম সিটি ভোট

ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১ | ৫ মাঘ ১৪২৭

এ মাসেই চট্টগ্রাম সিটি ভোট

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২০

print
এ মাসেই চট্টগ্রাম সিটি ভোট

চলতি মাসের শেষের দিকে চট্টগ্রাম সিটি করপোরেশনে (চসিক) ভোটগ্রহণ করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। বুধবার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন সচিব।

 

সচিব বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সবকিছু ঠিক করা আছে। শুধু নির্বাচনের দিন নির্ধারণ করতে হবে। ডিসেম্বরের শেষে বা জানুয়ারির প্রথম সপ্তাহে এই সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

সচিব আরও বলেন, সেখানে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। তার মেয়াদ থাকবে ১৮০ দিন। এই সময়ের মধ্যে নির্বাচন করা হবে। এ বিষয়ে কমিশন ছুড়ান্ত সিদ্ধন্ত নিবে।

ইসি সূত্র জানায়, ভোটার তালিকা থেকে শুরু করে চট্টগ্রম সিটি নির্বাচনের সব প্রস্তুতি নেওয়া শেষ। নির্বাচনে কারা দায়িত্ব পালন করবে সে বিষয়ে প্রস্তুতি নিয়েছে। যে কোন সময় এই সিটি ভোটের তারিখ ঘোষণা করা হবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল চসিকে ভোটগ্রহণ করেছিল ইসি। এ সিটির মেয়াদ শেষ ছিল ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার কথা ছিল। কিন্তু মহামারী করোনার কারণে সময় বাড়িয়ে পরবর্তী ১৮০ দিনের মধ্যে এই সিটির ভোট করার সিদ্ধান্ত নেয় কমিশন।

২৯ মার্চ চসিকে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। করোনার কারণে ২১ মার্চ ভোট স্থগিত করে ইসি। ভোটে বৈধ ছয় প্রার্থী হলেন- আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী, বিএনপির শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এমএ মতিন, পিপলস পার্টির আবুল মনজুর, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম। এছাড়া কাউন্সিলর পদে ২ শতাধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন। পরবর্তীতে যখনই নির্বাচন হবে, এই প্রার্থীরাই প্রতিদ্বন্দ্বিতা করবেন।