ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অক্সফোর্ডের টিকা ফের ধোঁয়াশায়

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০০ পূর্বাহ্ণ, নভেম্বর ২৮, ২০২০

করোনার ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় এগিয়ে থাকা ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিনে ত্রুটি ধরা পড়ায় ভ্যাকসিনটি আবারও ট্রায়ালের জন্য নেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ কর্মকর্তা। ফলে টিকাটি দ্রুত অনুমোদন কষ্টকর হয়ে পড়বে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এদিকে করোনার ভ্যাকসিন আসা মাত্রই দেশের জনগণ যাতে সহজেই পায় সে ব্যাপারে সরকার সব প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল শুক্রবার রাজধানীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্বেচ্ছাসেবকদের একাংশকে একটি ডোজ দেওয়ার পর আরেকটি পূর্ণাঙ্গ ডোজ না দিয়ে ভুল করে অর্ধেক ডোজ দেওয়ার পর টিকার সাফল্যের হার ৯০% পাওয়ায় টিকাটির সত্যিকারের সক্ষমতা ও কার্যকারিতা নিয়ে অনেক বিজ্ঞানীই প্রশ্ন তুলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এবারের ট্রায়ালে অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি এ ভ্যাকসিনে বেশি কার্যকরী ফলাফল পেতে আগের তুলনায় ডোজ কমিয়ে আনা হবে।

গত ২৩ নভেম্বর যুক্তরাজ্যভিত্তিক ওষুধনির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা এক ঘোষণায় অক্সফোর্ডের সঙ্গে যৌথভাবে বানানো তাদের পরীক্ষামূলক কোভিড-১৯ টিকার ব্রাজিল ও যুক্তরাজ্যে করা চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের ফলে গড়ে ৭০ শতাংশ সফলতার কথা জানায়। এর মধ্যে বেশিরভাগ স্বেচ্ছাসেবককে দুটি পূর্ণাঙ্গ ডোজ দেওয়া হয়েছিল, তাদের ক্ষেত্রে টিকাটির সাফল্য ৬২ শতাংশ। আর যে খুব ছোট অংশকে ভুল করে দেড় ডোজ দেওয়া হয়েছিল, তাদের ক্ষেত্রে সাফল্যের হার পাওয়া যায় চোখ ধাঁধানো, ৯০ শতাংশ। ফলাফল নিয়েই উঠেছে প্রশ্ন। বলা হচ্ছে, যেখানে দুটি পূর্ণাঙ্গ ডোজ দিচ্ছে ৬২ শতাংশ সফলতা, সেখানে ভুল করে যাদের দেড় ডোজ দেওয়া হলো, তাদের সাফল্য কীভাবে ৯০ শতাংশ হয়? ভুল করে যে অর্ধেক ডোজ দেওয়া হয়েছিল, তা কেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে পূর্ণাঙ্গ ডোজের চেয়েও বেশি বাড়িয়ে দেয়?

গবেষকরা এজন্য এখন অক্সফোর্ডের টিকার চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের সম্পূর্ণ তথ্যের জন্য অপেক্ষা করছেন। বিভ্রান্তি এড়াতে অ্যাস্ট্রাজেনেকাও নতুন ট্রায়ালের চিন্তাভাবনা করছে।

নিয়ম অনুযায়ী, টিকা প্রস্তুককারক প্রতিষ্ঠানগুলোকে তাদের ট্রায়ালে পূর্ণাঙ্গ ফল মেডিকেল জার্নালে প্রকাশ করে পর্যালোচনার জন্য দিতে হয়। এর মধ্যেই বিভিন্ন প্রতিষ্ঠান তাদের টিকার জরুরি অনুমোদনের জন্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলোর সঙ্গে যোগাযোগ শুরু করেছে। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক কর্তৃপক্ষগুলোর অনুমোদন পেতে কোনো টিকাকে অবশ্যই ন্যূনতম ৫০ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হতে হবে।

আগামী সপ্তাহের মধ্যেই করোনার ভ্যাকসিন হাতে পাবে যুক্তরাষ্ট্রবাসী, এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্স ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য মানবদেহে প্রয়োগ করা হয়েছে। কয়েকদিনের মধ্যে ১৫ হাজারের বেশি স্বেচ্ছাসেবকের দেহে এই ভ্যাকসিন দেওয়া হবে বলেও জানা যায়।

দ্রুত ভ্যাকসিন পেতে সব প্রস্তুতি নিয়েছে সরকার : করোনার ভ্যাকসিন আসা মাত্রই দেশের জনগণ যাতে সহজেই পায় সে ব্যাপারে সরকার সব প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল শুক্রবার রাজধানীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ভ্যাকসিন প্রাপ্তিকে সহজ ও দ্রুত সময়ের মধ্যে জনগণের নাগালে পৌঁছে দিতে সরকারি ও বেসরকারিভাবে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

একটি অশুভ মহল বৈশি^ক মহামারীর এ মানবিক সংকটকে পুঁজি না করলে পরিস্থিতি মোকাবিলা আরও সহজতর হতো এবং জনগণের জানমালের ক্ষয় ক্ষতি অনেকটা কম হতো উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, জনগণকে এ অশুভ শক্তির বিরুদ্ধে সতর্ক থাকতে হবে এবং এদের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তুলতে হবে।
বিএনপি মহাসচিব সম্প্রতি রাজধানীর তিনটি বস্তিতে অগ্নিকা-ের ঘটনাকে রহস্যজনক বলা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ঘটনাটি রহস্যজনক তো বটেই। এ ঘটনা স্বাভাবিক নাকি নাশকতা এবং এর সঙ্গে যারাই জড়িত তাদের কাউকে রেহাই দেওয়া হবে না বলে হুঁশিয়ার করে দেন সেতুমন্ত্রী।

করোনা গতি প্রকৃতি কোন দিকে যায় বলা মুশকিল, তবুও সরকার যথাযথ পদক্ষেপ নিয়ে রেখেছেন উল্লেখ করে ওবায়দুল কাদের আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের জনগণের মধ্যে সচেতনতামূলক ক্যাম্পেইন করারও নির্দেশ দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাসিম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাক্তার রোকেয়া সুলতানা, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক সামছুন্নাহার চাঁপা এবং উপ- দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

 

 
Electronic Paper