ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রত্যেক মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্প খতিয়ে দেখবে আইএমইডি

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ২:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

প্রত্যক মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্প খতিয়ে দেখবে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। যেসব প্রকল্পের দীর্ঘসময় পেরিয়ে গেলেও অগ্রগতি শূণ্য থেকে ৫ শতাংশের মধ্যে থাকবে, সেসব প্রকল্প নিয়ে বৈঠক করা হবে। এরপর কেন অগ্রগতি কম এবং কি কি সমস্যা বিরাজ করছে সেসব সমাধানে উদ্যোগ নেয়া হবে। একটি নতুন উদ্যোগ হিসেবে সব মন্ত্রণালয়ের দুর্বল প্রকল্পগুলো বিশেষভাবে মূল্যায়ন করা হবে। শিগগির এই কার্যক্রম শুরু হবে। আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী এসব তথ্য জানান।

২৫ নভেম্বর, বুধবার রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘শুদ্ধাচার-উত্তম চর্চা বিষয়ে গণমাধ্যকর্মীদের সমন্বয়ে অংশীজন’ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সদস্যভুক্ত বিভিন্ন পত্রিকার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএমইডির উপসচিব মোহাম্মদ আরিফুর রহমান। এসময় বিভিন্ন বিষয়ের ওপর বক্তব্য রাখেন ডিজেএফবির সভাপতি এফএইচএম হুমায়ন কবীর, সহ-সভাপতি হামিদ-উজ-জামান, সাধারণ সম্পাদক আরিফুর রহমান, যুগ্ম সম্পাদক মামুন আবদুল্লাহ, কার্যকরী সদস্য সুশান্ত সিনহা, মাসুম বিল্লাহ প্রমুখ। বক্তারা আইএমইডি সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চান এবং কিভাবে পারাস্পারিক সহযোগিতার মধ্যদিয়ে কার্যক্রম পরিচালনা করা যায় সেসব বিষয় তুলে ধরা হয়।

তিনি জানান, দেশ ব্যাপী বাস্তবায়িত সব প্রকল্প মূল্যায়ন করা আইএমইডির জন্য অন্যতম চ্যালেঞ্জ। কেননা জনবল সংকট রয়েছে। তাছাড়া লজিস্টিক সংকটও আছে। তারপরও আইএমইডি ব্যতিক্রম ও কার্যকর কিছু করার চেষ্টা করছে। একটি প্রকল্পের মানসম্মত বাস্তবায়নে ত্রি-পক্ষীয় সহায়তা প্রয়োজন। অর্থাৎ প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং আইএমইডি।

তিনি বলেন, আমরা কাউকে ধরার জন্য বা মারার জন্য কাজ করিনা। সেরকম মনোভাব থাকাটাও ঠিক নয়। পারস্পারিক সহযোগিতার মধ্যদিয়ে কাজ করতে হবে। সেক্ষেত্রে আইএমইডি’র কর্মকর্তারে দেখাটা যেন দেখার মতো হয়। আইএমইডিকে আরও অনুসন্ধানী প্রতিবেদন দিতে হবে। আমি কর্মকর্তাদের বলেছি প্রকল্প পরিদর্শন প্রতিবেদন বেশি বড় করার প্রয়োজন নেই। ছোট হোক কিন্তু সেটি যেন কার্যকর হয়। আমি অল্প সময় হয় এখানে এসেছি। আমি কিছু করে যেতে চাই।
আমি বিভিন্ন কার্যক্রম গ্রহণের উদ্যোগও নিচ্ছি।

 
Electronic Paper