উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে-পরে ডোপ টেস্ট বাধ্যতামূলকের সুপারিশ

ঢাকা, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০ | ২০ অগ্রহায়ণ ১৪২৭

উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে-পরে ডোপ টেস্ট বাধ্যতামূলকের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:২৮ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

print
উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে-পরে ডোপ টেস্ট বাধ্যতামূলকের সুপারিশ

উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পূর্বে এবং চূড়ান্ত পরীক্ষায় অবর্তীণ হওয়ার পূর্বে ডোপ টেস্ট/বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। ইতোমধ্যে পুলিশ সদস্যদের ডোপ টেস্ট শুরু করায় পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জানানো হয়। এছাড়া বৈঠকে জানানো হয় “ডোপ টেস্ট বিধিমালা ২০২০” প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে। একাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১২তম বৈঠকে এসব তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু’র সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশগ্রহণ করেন।

জানা যায়, বৈঠকের শুরুতে মরহুম অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে। এছাড়া বিগত ১১তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

কমিটি চলমান কোভিড-১৯ পরিস্থিতি (করোনা ভাইরাস) ও দেশের সমসাময়িক পরিস্থিতির উপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা ও সেবা বিভাগ এবং অন্যান্য সংস্থা সমূহের গৃহীত সার্বিক কার্যক্রমের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সার্বিক কার্যক্রমের উপর একটি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়। এছাড়া বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাদের বিদ্যমান বিধিমালা অনুযায়ী পদায়নের সুপারিশ করা হয়।

এছাড়াও বৈঠকে পুলিশ সদস্যদের মধ্যে যারা অনগ্রসর জেলা/উপজেলায় কর্মরত তাদের সরকারী আবাসন ব্যবহারের ক্ষেত্রে আবাসন ভাড়া হ্রাসকৃত হারে নির্ধারণের সুপারিশ করা হয়।

চলমান মাদক বিরোধী অভিযান অব্যাহত রাখাসহ দেশে কিশোর অপরাধ বৃদ্ধি পাওয়ায় কথিত কিশোর গ্যাং এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণসহ তাদের সংশোধনের জন্য পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়। এছাড়াও দেশের সকল গাড়ি চালককে ডোপ টেস্টের আওতায় আনার সুপারিশ করা হয় আজকের বৈঠকে।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, দুই বিভাগের অধীনস্থ সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।