ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার অনুরোধ

ঢাকা, বুধবার, ২ ডিসেম্বর ২০২০ | ১৮ অগ্রহায়ণ ১৪২৭

ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার অনুরোধ

নিজস্ব প্রতিবেদক ৯:৫৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

print
ঢাকায় নাইজেরিয়ার মিশন খোলার অনুরোধ

বাংলাদেশে নাইজেরিয়ার আবাসিক মিশন খোলার ব্যাপারে বিশেষ অনুরোধ করেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। গত মঙ্গলবার বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত মো. শামীম আহসানকে এ কথা বলেন তিনি।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিজিটাল মাধ্যমে এ বিদায়ী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট বিদায়ী হাইকমিশনারকে নাইজেরিয়ায় দায়িত্ব পালনকালে তার সাফল্যের জন্য অভিনন্দন জানান এবং একই সঙ্গে পরবর্তী কর্মস্থলের জন্য শুভ কামনা করেন। এছাড়া প্রেসিডেন্ট বুহারি বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার বিকাশমান দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। কৃষি ও সামরিক ক্ষেত্রে দুদেশের বিদ্যমান সহযোগিতার দিকটি বিশেষভাবে তুলে ধরেন। 

হাইকমিশনার শামীম আহসান তার দায়িত্ব পালনকালে নাইজেরিয়া সরকারের আন্তরিক সহযোগিতার কথা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। শামীম সম্প্রতি দুদেশের মধ্যকার উল্লেখযোগ্য কার্যক্রমের কথা উল্লেখ করতে গিয়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দুদেশের পররাষ্ট্রমন্ত্রীর নাইজেরিয়া ডাক বিভাগের স্মারক ডাক টিকিট অবমুক্তকরণ, পররাষ্ট্র সচিবদের দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর এবং
বাংলাদেশ ও নাইজেরিয়ার শীর্ষ ব্যবসায়িক সংগঠনের (এফবিসিসিআই এবং নাছিমা) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা অন্য বিষয়ের সঙ্গে উল্লেখ করেন।

হাইকমিশনার দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের ওপর গুরুত্ব দিতে গিয়ে বলেন, ‘দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রতি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এ প্রসঙ্গে তিনি জানান, দ্বিপক্ষীয় বাণিজ্য ১১ দশমিক ২৭ মিলিয়ন মার্কিন ডলার (২০১৮-২০১৯ অর্থবছর) থেকে ১৪৪ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে (২০১৯-২০২০ অর্থবছর) উন্নীত হয়েছে।