ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনায় মৃত্যুঝুঁকি ১৫ শতাংশ বাড়ায় বায়ুদূষণ: গবেষণা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

করোনা কালীন সময়ে বায়ুদূষণ এর কারণে মৃত্যুর ঝুঁকি ১৫ শতাংশ বাড়াতে পারে– এমনটিই দাবি করছেন গবেষকরা।

বিশ্বে এ পর্যন্ত করোনায় যত মানুষের মৃত্যু হয়েছে, তার ১৫ শতাংশের পেছনে রয়েছে দীর্ঘদিনের বায়ুদূষণের প্রভাব।বায়ুদূষণ সম্পর্কিত পূর্ববর্তী গবেষণাগুলোতে বলা হয়েছে,যানবাহন ও কারখানা থেকে নির্গত ধোঁয়া মানুষের আয়ু থেকে গড়ে দুই বছর কেড়ে নেয় সব বয়সের নারী-পুরুষের।

জার্মানি ও সাইপ্রাসের বিশেষজ্ঞরা বলছেন, করোনায় প্রাণহানির পেছনে বায়ুদূষণ ও দায়ী।‘কার্ডিওভাস্কুলার রিসার্চ’নামক সাময়িকীতে প্রকাশিত এ গবেষণার জন্য তথ্য নেয়া হয় যুক্তরাষ্ট্র ও চীনের বায়ুদূষণ, করোনাভাইরাস ও অন্যান্য ‘সার্স’ ভাইরাস সম্পর্কে।সেই তথ্যের সঙ্গে তুলনা করে তৈরি হয় বৈশ্বিক তথ্য, যেখানে পর্যালোচনার আওতায় ছিল, বিশ্বব্যাপী মানুষ কি মাত্রায় দূষিত বাতাসের খালি চোখে দেখা যায় না এমন ক্ষুদ্র ‘পার্টিকেল’এর সংস্পর্শে আসে এবং তার কতটুকু করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির জন্য হুমকি হতে পারে।

বায়ুদূষণের দিক থেকে শীর্ষস্থানীয় অঞ্চলগুলোর মধ্যে অন্যতম পূর্ব এশিয়া। গবেষকদের পর্যালোচনা অনুযায়ী, ২৭ শতাংশ করোনাভাইরাসে মৃত্যুর পেছনে বড় ধরনের ভূমিকা রেখেছে দূষিত বাতাস। ইউরোপের ক্ষেত্রে সেই সংখ্যাটা ১৯ শতাংশ আর উত্তর আমেরিকায় ১৭ শতাংশ।

জোহানেস গুটেনবার্গ ইউনিভার্সিটির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার এর একজন অধ্যাপক থমাস মানজেল। তিনি এই গবেষণার সহকারী লেখক।

থমাস মানজেল বলেন, দীর্ঘদিন দূষিত বাতাসে শ্বাস নেয়া একজন মানুষ যদি করোনা সংক্রমণের শিকার হন, তবে স্বাস্থ্যের ওপর প্রচণ্ড ক্ষতিকর প্রভাব পড়ে।বায়ুদূষণের কারণে ফুসফুসের কোষের উপরিভাগে থাকা ‘এসিই-টু’ নামক ‘রিসেপ্টর’য়ের সক্রিয়তা বেড়ে যায়। আর এই ‘এসিই-টু রিসেপ্টর’য়ের মাধ্যমেই করোনাভাইরাস মানুষের দেহে সংক্রমিত হয়।

 
Electronic Paper