এবার বিজয়ার শোভাযাত্রা ছাড়াই শেষ হচ্ছে দুর্গোৎসব

ঢাকা, রবিবার, ২৯ নভেম্বর ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

এবার বিজয়ার শোভাযাত্রা ছাড়াই শেষ হচ্ছে দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক ১০:৩৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০

print
এবার বিজয়ার শোভাযাত্রা ছাড়াই শেষ হচ্ছে দুর্গোৎসব

বিজয়া দশমীর পূজার মধ্যদিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। তবে বিগত বছরগুলোর মতো এবার বিজয়ার শোভাযাত্রা হবে না। ২৬ অক্টোবর, সোমবার সকাল ৯টা ৫৭ মিনিট থেকে দশমী বিহিত পূজার লগ্ন শুরু হয়েছে। পূজা শেষে দর্পণ বিসর্জনের মধ্যদিয়ে পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হবে। এরপর দেশের বিভিন্ন মন্দির থেকে তাদের সুবিধামতো সময়ে নিকটবর্তী কোনো জলাধারে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

 

গত ২২ অক্টোবর, বৃহস্পতিবার থেকে চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্যদিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয় বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

যদিও করোনা মহামারির কারণে সংক্রমণ এড়াতে এ বছর ধর্মীয় আচার-অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়। উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে বিধায় এবারের দুর্গোৎসবকে শুধু ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

এবার দেবীর আগমন ঘটেছিল দোলায়। ভক্তদের অঞ্জলি আরতি গ্রহণ করে আজ গজে বিদায় নিচ্ছেন দেবী। গজে বিদায়ের তাৎপর্য হলো ‘শস্যপূর্ণ বসুন্ধরা’, অর্থাৎ ফলে-ফসলে সমৃদ্ধ হবে দেশ। এবার সারা দেশে ৩০ হাজার ২১৩টি পূজা হয়েছে। গত বছর পূজা হয়েছিল ৩১ হাজার ৩৯৮টি। এবার ঢাকা মহানগরে পূজা হয়েছে ২৩২টি।

রাজধানীর বেশ কয়েকটি মন্দিরে অষ্টমী ও নবমীর দিন ভক্তের ভিড় বেড়ে যায়। তবে পূজামণ্ডপগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলা হয়েছে।

পূজা আয়োজক কমিটি ও ভক্তরা জানিয়েছেন, নিরাপত্তাব্যবস্থা সন্তোষজনক ছিল।