আজ যেসব জেলায় ভারি বর্ষণ হতে পারে

ঢাকা, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ২১ অগ্রহায়ণ ১৪২৭

আজ যেসব জেলায় ভারি বর্ষণ হতে পারে

নিজস্ব প্রতিবেদক ১১:০৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

print
আজ যেসব জেলায় ভারি বর্ষণ হতে পারে

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি কেটে গেছে। তবে এর প্রভাবে আজও দেশের কয়েকটি জেলায় ভারি বর্ষণসহ বৃষ্টিপাত হতে পারে। ২৫ অক্টোবর, রোববার সকালে আবহাওয়া অধিদফতরের বুলেটিনে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ আবদুল হামিদ জানিয়েছেন, লঘু ও নিম্নচাপের কারণে দেশজুড়ে টানা বৃষ্টি ঝরছিল। বৃষ্টি আস্তে আস্তে কমছে। রোববার কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এখনো দেশের কোথাও কোথাও সক্রিয় রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এর প্রভাবে কোথাও কোথাও বৃষ্টি হবে। তবে ধীরে ধীরে তা কেটে যাবে।

২৪ অক্টোবর, শনিবার সকাল ৬টায় এটি গাজীপুর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ হিসেবে অবস্থান করছিল। পরে এটি আরো দুর্বল হয়ে পড়ে। এর ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে জারি করা সতর্ক সংকেত আবহাওয়া অধিদফতর তুলে নিয়েছে।

এদিকে, সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে দেশজুড়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে মন্দিরে মন্দিরে দুর্গোৎসবের অনুষ্ঠানে স্বাচ্ছন্দ্যে যেতে পারেননি হিন্দু সম্প্রদায়ের অনেক মানুষ। খেটে খাওয়া মানুষ পড়েন আরো বিপদে। টানা বৃষ্টিতে অনেক জেলায় তৈরি হয়েছে শীতের আমেজ। পুকুর ও ঘেরের মাছ এবং মাঠের ফসল ও সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।