পণ্যবাহী নৌযান বন্ধ

ঢাকা, রবিবার, ২৯ নভেম্বর ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

নৌ-শ্রমিক ফেডারেশনের ১১ দফা

পণ্যবাহী নৌযান বন্ধ

নিজস্ব প্রতিবেদক ৯:৪৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০২০

print
পণ্যবাহী নৌযান বন্ধ

নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে ১১ দফা দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের পণ্যবাহী নৌযান ধর্মঘট শুরু হয়েছে। গত সোমবার রাত ১২টার পর থেকে এই ধর্মঘট শুরু হয়।

নৌযান শ্রমিক ফেডারেশনের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে নিয়োগপত্র প্রদান, ট্রাস্টি বোর্ডের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানের নৌ-শ্রমিকদের জন্য কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড, ফিশারিসহ অন্যান্য বেসরকারি খাতের নৌ-শ্রমিকদের জন্য কল্যাণ তহবিল গঠন, মাসিক খাদ্যভাতা প্রদান, নৌপরিবহন অধিদফতরের বিভিন্ন পরীক্ষায় অনিয়ম ও হয়রানি বন্ধ করা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূঁইয়া বলেন, ১১ দফা দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী ধর্মঘট চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই ধর্মঘট চলবে।

তিনি বলেন, ২০১৮ সালে প্রথমে ১১ দফা দাবি তোলা হয়। এরপর নৌযান শ্রমিকরা গত বছর তিনবার এই দাবিতে কর্মবিরতি পালন করে। প্রতিবারই সরকার ও মালিকপক্ষ প্রতিশ্রুতি দিয়ে ভঙ্গ করে।

গতকাল মঙ্গলবার সকালে নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল অঞ্চলের যুগ্ম সম্পাদক মাস্টার একিন আলী বলেন, শুধু পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। তবে যদি আমাদের দাবিগুলো মানা না হয় তাহলে যাত্রীবাহী লঞ্চ চলাচলও বন্ধ করে দেওয়া হবে।